অন্যরকম সংবাদ

অক্সিজেন কনসেন্ট্রেটরের সঠিক ব্যবহার

অক্সিজেন কনসেন্ট্রেটর এমন একটি মেডিক্যাল ডিভাইস যা শ্বাসকষ্টজনিত ব্যক্তিদের অক্সিজেন সরবরাহ করার কাজে ব্যবহার করা হয়। যে সকল ব্যক্তিদের রক্তে অক্সিজেনের মাত্রা বা ঘনত্ব স্বাভাবিকের তুলনায় কম থাকে তাদেরকে বিশুদ্ধ অক্সিজেন সরবরাহের জন্য অক্সিজেন কনসেন্ট্রেটরের প্রয়োজন হয়।

 

অক্সিজেন কনসেন্ট্রেটরের কাজ:

 

সাধারণত বাযুতে বিভিন্ন ধরণের উপাদান নিয়েই গঠিত হয় এর মধ্যে নাইট্রজেন ও কার্বন ডাই-অক্সাইড

নামক বিষাক্ত পদার্থ থাকে যা মানুষের শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। এই সকল পদার্থ বায়ু থেকে

আলাদা করে শুধুমাত্র অক্সিজেন সরবরাহ করে।

 

অক্সিজেন কনসেন্ট্রেটরের ব্যবহার:

 

অক্সিজেন কনসেন্ট্রেটর ব্যবহারের আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ থাকা জরুরী। ডাক্তেরের পরামর্শে

যদি অক্সিজেন নিতে বলে তাহলে আপনি এই ধরনের মেশিনের সাহায্যে অক্সিজেন গ্রহন করতে পারবেন

অন্যথায় এটি আপনার জন্য ক্ষতির কারণ হতে পারে। তাছড়াও এটি যেহেতু একটি মেডিক্যাল ডিভাইস তাই মেডিক্যাল প্রেসক্রিপশন ছাড়া ব্যবহার করা উচিৎ নয়। যদি কেউ বাসায় অক্সিজেন কনসেন্ট্রেটর ব্যবহার করতে চান তাহলে অবশ্যই মেডিক্যাল প্রেসক্রিপশনে দেওয়া নিয়ম মেনে ব্যবহার করবেন।

 

অক্সিজেন কনসেন্ট্রেটরের লাইফ টাইম:

 

বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় যে পোর্টেবল অক্সিজেন কনসেন্ট্রেটরগুলি প্রায় ৪ থেকে ৭ বছর বা তার বেশি সময় সময় পর্যন্ত ব্যবহার করা যায়। এটি নির্ভর করে অক্সিজেন কনসেন্ট্রেটরটি কতবার ব্যবহৃত হবে বা হয়েছিল এবং এটি কতটা ভালো জায়গায় রেখে ব্যবহার করা হবে। পোর্টেবল অক্সিজেন কনসেন্ট্রেটারের রক্ষণাবেক্ষনের খুব বেশি কিছুর প্রয়োজন হয় না শুধুমাত্র পরিষ্কার রাখার করার জন্য একটি সাধারণ ফিল্টার।

সতর্কতা:

মানুষের দেহের সঠিকভাবে কাজ করার জন্য অক্সিজেনের প্রয়োজন, সুতরাং মানুষের দেহে যদি অক্সিজেনের মাত্রা খুব কম হয় তাহলে শরীর যেভাবে কাজ করা উচতি সেভাবে কাজ করতে পারে না। শ্বাস নিতে অসুবিধা ছাড়াও, বিভ্রান্তি, মাথা ঘোরা, বুকে ব্যথা, মাথা ব্যথা, দ্রুত শ্বাস এবং হার্টের সমস্যাও দেখা দিতে পারে। তাই এমন কোন অসুবিধা দেখা দিলে সাথে সাথে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিৎ।

অক্সিজেন কনসেন্ট্রেটর সম্পর্কে বিস্তারিত তথ্য ও বর্তমান দাম জানতে পারবেন বিডিস্টল.কম থেকে।

Related Articles

Back to top button
Close