আন্তর্জাতিককৃষি

অস্ট্রেলিয়ায় কৃষি খাতে বাংলাদেশ থেকে কর্মী নেয়ার আগ্রহ প্রকাশ

 

অস্ট্রেলিয়ায় কৃষি খাতে বাংলাদেশ থেকে কর্মী নেয়ার আগ্রহ প্রকাশ করেছে দেশটির বহির্গমন ও সীমান্ত রক্ষা মন্ত্রী পেটার ডোটন। তিনি জানান, বাংলাদেশের কর্মীরা বিশ্বের বিভিন্ন দেশে সুনামের সাথে কাজ করছে। এদিকে অস্ট্রেলিয়ায় কৃষিখাতে কর্মীর চাহিদাও অনেক। তাই এই খাতে বাংলাদেশ থেকে কর্মী নেয়া যেতে পারে।

বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার ক্যানবেরায় এক দ্বিপাক্ষিক বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির সঙ্গে মতবিনিময়কালে তিনি এ আগ্রহের কথা জানান। এ সময় দুই দেশের সীমান্ত রক্ষা বাহিনীদের সম্প্রসারণ ও শক্তিশালীকরণে সার্বিক সহযোগিতার বিষয়েও আলোচনা হয়।

আলোচনায় প্রবাসী কল্যাণ মন্ত্রী বলেন, ‘অস্ট্রেলিয়ায় শ্রমিকের চাহিদা দিন দিন বাড়ছে। বিশেষ করে কৃষিখাতসহ মৌসুমী কর্মী নিয়োগ হিসেবে আপনারা বাংলাদেশ থেকে জনবল নিতে পারেন। কেননা বাংলাদেশ ইতিমধ্যে বিদেশে পাঠানো কর্মীদের প্রয়োজনীয় জ্ঞান ও দক্ষতা অর্জনে নানা রকম উন্নয়নমূলক প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে। বাংলাদেশ দক্ষ কর্মী তৈরিতে আগের তুলনায় আরো বেশি সক্ষম। তাই আপনারা চাইলে দক্ষ কর্মী আমরা পাঠাতে পারবো।’

এর উত্তরে অস্ট্রেলিয়ার বহির্গমন ও সীমান্ত রক্ষা মন্ত্রী পেটার ডোটন বলেন, ‘বাংলাদেশের কর্মীরা বিশ্বের বিভিন্ন দেশে সুনামের সাথে কাজ করছে বলে আমরা জেনেছি। এদিকে কৃষিখাতে কর্মীর চাহিদাও অনেক । তাই এই খাতে বাংলাদেশ থেকে কর্মী নেয়া যেতে পারে এবং অস্ট্রেলিয়ায় মৌসুমী কর্মসংস্থান হতে পারে।’

এসময় মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বাংলাদেশি ছাত্রদের জন্য ভিসা সহজীকরণের বিষয়ে অনুরোধ জানান। যাতে করে আরো বেশি সংখ্যক ছাত্র অস্ট্রেলিয়ায় পড়তে আসতে পারে। একইসঙ্গে তিনি অবৈধ পথে দেশটিতে প্রবেশের ক্ষেত্রেও সতর্ক থাকতে বলেন।

ছয়দিনের এক সরকারি সফরে শ্রমবাজার সম্প্রসারণের লক্ষ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি অস্ট্রেলিয়ায় অবস্থান করছেন। তিনি পাঁচ সদস্য দলের প্রতিনিধিত্ব করছেন। মন্ত্রী তার সফর শেষে আগামী ৩০ নভেম্বর দেশে ফিরবেন বলে আশা করা যাচ্ছে।

Related Articles

Back to top button
Close