জাতীয়

এবার পিএসসি পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে এক লাখ ৯৮ হাজার

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় (পিএসসি) পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে এক লাখ ৯৮ হাজার। গত বছর পরীক্ষার্থী ছিলো ৩০ লাখ ৯৫ হাজার ৩২১ জন।
এবার ছাত্রের তুলনায় ছাত্রী পরীক্ষার্থী ২ লাখ ৩৫ হাজার ৯৫৩ জন বেড়েছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।
বুধবার দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।
মন্ত্রী বলেন, আগামী ২২ নভেম্বর ৭ম বারের মতো প্রাথমিক শিক্ষা ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হবে। শেষ হবে ২৯ নভেম্বর। পরীক্ষায় ৩২ লাখের বেশি পরীক্ষার্থী অংশ নেবে। সারাদেশে ৬৪টি জেলাকে ৮টি গ্রুপে বিভক্ত করে প্রশ্নপত্র বিতরণ সম্পন্ন হয়েছে। বিশেষ নিরাপত্তার স্বার্থে প্রশ্নপত্র ইতোমধ্যে জেলা বা উপজেলা পর্যায়ে পৌঁছে দেয়া হয়েছে এবং তা সংশ্লিষ্ট থানা হেফাজতে রাখা হয়েছে। পরীক্ষার দিন সর্বোচ্চ নিরাপত্তা বজায় রেখে সংশ্লিষ্ট প্রশ্নপত্র উপজেলা থেকে কেন্দ্র সচিবের নিকট পৌঁছে দেয়া হবে।
দুর্গম এলাকার ৩৭৬টি কেন্দ্রে বিশেষ ব্যবস্থায় প্রশ্নপত্র পাঠানো হয়েছে বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী জানান।
প্রশ্নপত্র ফাঁস বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, প্রশ্নপত্র ফাঁসের নামে যেসব অশুভ চক্র বা গোষ্ঠী প্রতারণা করে তাদের সম্পর্কে সজাগ থাকার জন্য সকলের প্রতি আহ্বান জানাচ্ছি। এছাড়া পরীক্ষা চলাকালীন সামগ্রিক কার্যক্রম দেখভালের জন্য অত্র মন্ত্রণালয় ও প্রাথমিক শিক্ষা অধিদফতরে পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন নম্বর- ৯৫১৫৯৭৭ ও প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন নম্বর- ৫৫০৭৪৯৩৯। সমাপনী পরীক্ষা সংক্রান্ত সব তথ্য নিয়ন্ত্রণ কক্ষের ফোন নম্বরে ফোন করে সংগ্রহ করা যাবে।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মেছবাহ উল আলম, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. আলমগীর হোসেন, অতিরিক্ত সচিব ড. মো. মজিবুর রহমান হাওলাদার প্রমুখ।
প্রাথমিক সমাপনীর সূচি : ২২ নভেম্বর ইংরেজি, ২৩ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৫ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ২৯ নভেম্বর গণিত।
এবতেদায়ি সমাপনীর সূচি : ২২ নভেম্বর ইংরেজি, ২৩ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর পরিবেশ পরিচিতি সমাজ/পরিবেশ পরিচিতি বিজ্ঞান, ২৫ নভেম্বর আরবি, ২৬ নভেম্বর কোরআন ও তাজবিদ এবং আকাইদ ও ফিকহ এবং ২৯ নভেম্বর গণিত।

Related Articles

Back to top button
Close