বিনোদন

কন্ঠ শিল্পী রুনা লায়লার ৬৬ তম জন্মদিন আজ

সংবাদ আজকাল,ডেক্সঃ যখন থামবে কোলাহল,ঘুমে নিঝুম চারিদিক,আকাশের উজ্জল তারাটা,মিটমিট করে শুধু জ্বলছে,বুঝে নিও তোমাকে আমি ভাবছি,তোমাকে কাছে ডাকছি,ঘুমিয়ে পড়ো না বন্ধু আমার,জেগে থেকো সেই রাতে।এই রকম হাজারো গানের শিল্পী উপমহাদেশের প্রখ্যাত গায়িকা আমাদের সবার প্রিয় রুনা লায়লা ৬৬ তম জন্মদিন আজ।

রুনা লায়লা ১৯৫২ সালের ১৭ নভেম্বর সিলেটে জন্ম গ্রহণ করেন তার বাবা সৈয়দ মোহাম্মদ এমদাদ আলী ছিলেন সরকারি কর্মকর্তা এবং মা আনিতা সেন ওরফে আমেনা লায়লা ছিলেন একজন সংগীত শিল্পী। তার যখন আড়াই বছর বয়স তার বাবা রাজশাহী থেকে বদলী হয়ে তৎকালীন পশ্চিম পাকিস্তানের মুলতানে যান। সে সুত্রে তার শৈশব কাটে পাকিস্তানের লাহোরে।

১৯৬৬ সালে লায়লা উর্দু ভাষার হাম দোনো চলচ্চিত্রে “উনকি নাজরোঁ সে মোহাব্বত কা জো পয়গম মিলা” গান দিয়ে সঙ্গীতাঙ্গনে আলোচনায় আসেন। ১৯৬০-এর দশকে তিনি নিয়মিত পাকিস্তান টেলিভিশনে পরিবেশনা করতে থাকেন।

১৯৭২ থেকে ১৯৭৪ সালে তিনি জিয়া মহিউদ্দিন শো-তে গান পরিবেশন করতেন এবং ১৯৭০-এর দশকের মাঝামাঝি সময় থেকে চলচ্চিত্রের গানে কণ্ঠ দেওয়া শুরু করেন। ১৯৭৪ সালে তিনি কলকাতায় “সাধের লাউ” গানের রেকর্ড করেন। শুরুতে প্রয়াত সত্য সাহার সুরে ‘জীবন সাথী’ ছবিতে গান গাওয়ার মধ্যদিয়ে বাংলাদেশের ছবিতে প্রথম প্লেব্যাক করেন তিনি। গানের কথা ছিল ‘ও জীবন সাথী তুমি আমার।

রুনা লায়লা চাষী নজরুল ইসলাম পরিচালিত শিল্পী নামক চলচ্চিত্রে চিত্রনায়ক আলমগীরের বিপরীতে মূল চরিত্রে অভিনয় করেছেন।কুড়িয়েছেন উপমহাদেশের কোটি মানুষের ভালোবাসা।নব্বইয়ের দশকে উপমহাদেশের প্রখ্যাত গায়িকা বাংলাদেশি সঙ্গীত শিল্পীকে সংবাদ আজকাল পত্রিকার পক্ষ থেকে জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা।

Related Articles

Back to top button
Close