সারাদেশ

টাংগন নদীতে চলছে মাছ ধরা উৎসব

মোঃ আব্দুল কাদের জিলানী ঠাকুরগাঁও প্রতিনিধি॥ ঠাকুরগাঁও সদর উপজেলা রুহিয়া থানা এলাকায় টাংগন নদীতে চলছে মাছ ধরা উৎসব। মঙ্গলবার ভোরে সদর উপজেলার রাজাগাঁও ইউনিয়নের চাপাতি গ্রামের টাংগন নদীর সুইচ গেট খুলে দেওয়ায় বিভিন্ন এলাকা থেকে জেলেসহ সাধারণ মানুষ মাছ ধরতে নামে।

টাংগন নদীতে মাছ ধরতে আসেন গ্রাম ও শহরের শত শত মানুষ। নারী, পুরুষ ও কিশোর সহ বৃদ্ধরাও রয়েছে এদলে। সবাই জাল, পলো, খোচা, লাফিজাল, ফিকাজাল নিয়ে নেমে পড়েন মাছ ধরতে। যাদের মাছ ধরার সরঞ্জাম নেই তারাও হাত দিয়েমাছ ধরতে নেমে পড়েন কাঁদা পানির মধ্যে। শুক্রবার পর্যন্ত চলবে এ মাছ ধরার উৎসব। শুকনো মৌসুমে
এলাকার জমি চাষাবাদের জন্য ঠাকুরগাঁও সদর উপজেলার ১৪নং রাজাগাঁও ইউনিয়নে ঠাকুরগাঁও পানি উন্নয়ন বোর্ড এই টাংগন নদী নির্মাণ করেন। প্রতিবছর বর্ষা মৌসুমে পানি আটকে রাখার ফলে এই অঞ্চলের উঁচু জমি চাষাবাদ করার উপযুক্ত হয়। অপর দিকে আটকে রাখা পানিতে প্রতিবছর শীতের শুরুতেই সুইচ গেটের পানি ছেড়ে দেওয়ার পর মাছ ধরার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

এভাবেই প্রতিবছর চলে সুইচ গেট টাংগন নদীতে মাছ ধরার উৎসব। মাছ শিকারের জন্য শিকারীরা ফিকা জাল, লাফি জাল, কারেন্ট জাল, চটকা জালসহ বিভিন্ন মাছ ধরার সরঞ্জাম নিয়ে আসেন মাছ শিকার করতে। এখানে শুধু মাছ ধরতে নয়, যেন এক মিলন মেলায়
পরিণত হয়েছে যেদিকে চোখ যায় শুধু মানুষ আর মানুষ । মঙ্গলবার ভোর হতে শুরু হওয়া এমাছ ধরা উৎসব চলবে ৩১ অক্টোবর পর্যন্ত। এদিকে শহরের চাইতে এখানে মাছের দাম অনেক বেশি বলে জানান বিভিন্ন এলাকা হতে আসা মাছ ক্রেতারা।

Related Articles

Back to top button
Close