সারাদেশ

ঠাকুরগাঁওয়ে খোলা আকাশের নিচে পড়ে থেকে নষ্ট হচ্ছে সার

আরিফুজ্জামান আরিফ ঠাকুরগাঁও প্রতিনিধি/ ঠাকুরগাঁওয়ে খোলা আকাশের নিচে নষ্ট হচ্ছে সার। পঞ্চগড় ও ঠাকুরগাঁও জেলায় গোডাউনের বাইরে দিনের পর দিন পড়ে থেকে নষ্ট হচ্ছে প্রায় নয় হাজার মেট্রিকটন সার।
সংশ্লিষ্টদের মতে, চাহিদার তুলনায় গোডাউনের ধারণ ক্ষমতা কম হওয়ায় খোলা আকাশের নিচে রাখতে হচ্ছে এইসব সার। তবে সার ঢেকে রাখার জন্য সরকার তাবু ও অন্যান্য উপকরণ দিলেও সেগুলো ব্যবহার করা হচ্ছে না বলে অভিযোগ কৃষকদের। বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) ও বাংলাদেশ ক্যামিকেল ইন্ডাষ্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) এর সরবরাহকৃত এই সার ঠাকুরগাঁও সদরের শিবগঞ্জ ও মাদারগঞ্জ গোডাউনে আনা হয়।
এ কারনে রোদে বৃষ্টিতে ভিজে নষ্ট হচ্ছে সারের গুনগতমান এবং ওজনেও কমছে। সূত্রে জানা যায়, দুটি গোডাউনের ধারণ ক্ষমতা ১৬ হাজার ৮০০ মেট্রিকটন। আর সার মজুদ রয়েছে প্রায় ২৬ হাজার মেট্রিকটন। এর মধ্যে বাইরে আছে প্রায় ৯ হাজার মেট্রিকটন।
কিন্তু চাহিদার তুলনায় গোডাউনের ধারণ ক্ষমতা কম থাকায় দিনের পর দিন খোলা আকাশের নিচেই রাখতে হচ্ছে ইউরিয়া, টিএসপি, এমওপি ও ডিওপি সার।
কিছু সার ত্রিপল দিয়ে ঢেকে রাখা হলেও খোলা আকাশের নিচে রয়েছে সারের বড় একটি অংশ। ঠাকুরগাঁওয়ের শিবগঞ্জ বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) সহকারি পরিচালক শওকত আলী সংবাদ আজকালকে জানান, জায়গা সংকটের কারনে সার খোলা আকাশের নিচে রাখতে হচ্ছে।

Related Articles

Back to top button
Close