সারাদেশ

ঠাকুরগাঁওয়ে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত

আব্দুল কাদের জিলানী ঠাকুরগাঁও প্রতিনিধি: ৩ মে, বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস।প্রতি বছর এই দিনে সারা বিশ্বে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত হয়। এবারের বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের স্লোগান, ও মিডিয়া ফর ডেমোর্ক্যাসি: জার্নালিজম অ্যান্ড ইলেকশন্স ইন টাইমস ডিজইনফরমেশন‘।
দিবসটি উদযাপনের লক্ষ্যে ঠাকুরগাঁও অনলাইন প্রেসক্লাবসহ সারাদেশ বিশ্বব্যাপী সাংবাদিক নির্যাতন বন্ধে ঘন্টাব্যাপী র‌্যালি মানববন্ধন ও আলোচনা সভার আয়োজন করেছে।
এউপলক্ষে শুক্রবার বিকেলে ঠাকুরগাঁও অনলাইন প্রেসক্লাবের মন্দিরপাড়ার অস্থায়ী কার্যালয়ে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি ঠাকুরগাঁও সরকারি কলেজ হয়ে বিসিক মোড় পর্যন্ত ঘুওে সংগঠনের কার্যালয়ের সামনের সড়কে দাড়িয়ে সারাদেশ সহ বিশ্বব্যাপী সাংবাদিক নির্যাতন বন্ধের প্রতিবাদে ঘন্টাব্যাপী মানববন্ধন পালন করেন। শেষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
ঠাকুরগাঁও অনলাইন প্রেসক্লাবের আহ্বায়ক বিধান চন্দ্র দাস এর সভাপতিত্বে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের তাৎপর্য তুলে ধরে এসময় বক্তব্য রাখেন সংগঠনের সদস্য সচিব ফরিদুল ইসলাম রঞ্জু, সদস্য প্রশান্ত কুমার দাস, সিনিয়র সাংবাদিক কামরুল হাসান, সদস্য জয় মহন্ত অলক, রুহিয়া আরজেএফ সভাপতি ও এসটিভি বাংলার ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি মোঃ আব্দুল কাদের জিলানী মেহেদী হাসান ও মোস্তাফিজুর রহমান আকাশ।
সভা সঞ্চালনা করেন অনলাইন প্রেসক্লাবের সদস্য এন্টুনি ডেভীড নীল। এসময় ২০১৮-১৯ সালে বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশে পেশাগত দায়িত্ব পালনকালে ক্ষতিগ্রস্থ ও জীবনদানকারী সাংবাদিকদের স্মরণ ও তাদের স্মৃতির প্রতি সম্মান ও শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।
উল্লেখ্য, ১৯৯১ সালে ইউনেস্কোর ২৬তম সাধারণ অধিবেশনের সুপারিশ মোতাবেক ১৯৯৩ সালে জাতিসংঘের সাধারণ সভায় ৩মে তারিখটিকে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের স্বীকৃতি দেওয়া হয়। এরপর থেকে বিশ্বব্যাপী গণমাধ্যম কর্মীরা এদিবসটি পালন করে আসছে। এই দিবসটিতে সাংবাদিকতার স্বাধীনতা ও মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার মৌলিক নীতিমালা অনুসরণ, বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতার মূল্যায়ন, স্বাধীনতায় হস্তক্ষেপ প্রতিহত করার শপথ নেওয়ার পাশাপাশি ত্যাগী সাংবাদিকদের স্মরণ ও তাদের স্মৃতির প্রতি সম্মান জানানো হয়।

Related Articles

Back to top button
Close