সারাদেশ

দিনাজপুরে নবনির্মিত রেল সেতু দিয়ে ট্রেন চলাচল শুরুঃ

এম এ হক, দিনাজপুর প্রতিনিধি। দিনাজপুরে পূনর্ভবা নদীর উপরে নবনির্মিত রেল সেতু দিয়ে মঙ্গলবার থেকে ট্রেন চলাচল শুরু হয়েছে।

প্রথমে (২৩২১ এম ই এম-১৪) ইঞ্জিনটি পরীক্ষামূলকভাবে ব্রীজটি পার হয় এবং পরে ইঞ্জিনটি ঘুরে এসে দিনাজপুর স্টেশন হতে পঞ্চগড়গামী (৪১/আপ) কাঞ্চন এক্সপ্রেস ট্রেনটি ৬টি (৬/১২) বগি নিয়ে পঞ্চগড়ের উদ্দেশ্যে দিনাজপুর ছেড়ে যায়। এই কাঞ্চন এক্সপ্রেস ট্রেনটির চালক লতিফুর ও গার্ড ছিলেন এস এম নুরুল ইসলাম। এ সময় বাংলাদেশ রেলওয়ের বিভাগীয় প্রকৌশলী মো:আরিফুল ইসলাম, দিনাজপুর রেল বিভাগের এএসআই (পথ) রাকিব হাসান, কনসালটিং ফার্ম’র প্রতিনিধি আবাসিক প্রকৌশলী মো: আমিনুল করিম, ঠিকাদার প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। ট্রেনটি ছাড়ার সময় ইঞ্জিনের অগ্রভাবে কর্মকর্তাগণ উপস্থিত থেকে ব্রীজটি পার হওয়ার পর অপর পাশে গিয়ে তারা নেমে যান।

উলে­খ্য, বাংলাদেশ সরকারের অর্থায়নে ও এমএপিএল-আরসিএল-জেভি’র বাস্তবায়নে এবং ডব্লিউইডি-৫ প্যাকেজে ৩টি মেজর ব্রড গেজ বিশিষ্ট ব্রীজ নির্মাণ করা হয়। এর মধ্যে একটি ৩০/গ ব্রীজ পূনর্ভবা নদীর উপর এবং অপর দু’টি ৪২/উজ এবং ৪৫/উজ ব্রীজ ঠাকুরগাও-পঞ্চগড়ের মধ্যে নির্মিত। এই প্যাকেজের ৩টি ব্রীজ নির্মাণে ব্যয় হয়েছে ৭৫ কোটি টাকা। যার চুক্তিপত্র হয় ২০১৩ সালে ১৩ জুন। কাজ শুরু হয় ২০১৪ সালের ১৭ জানুয়ারী এবং নির্মাণ কাজ শেষ হয় ২০১৫ সালের ২৭ মে। আর ব্রীজের দুই পাশের ট্রাক লিংকিং’র কাজ মঙ্গলবার শেষ হওয়ার পরপরই এই ট্রেন যাত্রার উদ্বোধন করা হয়।

Related Articles

Back to top button
Close