সারাদেশ

দিনাজপুরে বঙ্গবন্ধুর শাহাদৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিতঃ

এম এ হক, দিনাজপুর প্রতিনিধি। দিনাজপুরে শোক, বিনম্র শ্রদ্ধা আর হৃদয় নিংড়ানো ভালোবাসায় স্মরণ করেছে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

জাতীয় শোক দিবস উপলক্ষে গতকাল সোমবার স্বাধীনতার মহান স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আওয়ামীলীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন নানান কর্মসূচী পালন করে। কর্মসূচীর মধ্যে ছিল র‌্যালী, শোক সভা, কুরআনখানি, রক্তদান কর্মসূচী, দোয়া ও মিলাদ মাহফিল, দুঃস্থদের মাঝে রান্না করা খাবার বিতরণ ইত্যাদি।

দিনাজপুর জেলা আওয়ামী লীগের কর্মসূচীর মধ্যে ছিল সকাল ৬টায় জাতীয় ও দলীয় পতাকা অর্ধনিমিতকরন, সকাল ৭ টায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসন চত্তরে অবস্থিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পার্ঘ্য অর্পণ।

সকাল ৯টায় জেলা প্রশাসনের উদ্যোগে একোডেমী স্কুল মাঠ হতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী ও জেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাড. মো. মোস্তাফিজুর রহমান ফিজার এমপি’র নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসন চত্বরে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসন চত্বরে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। র‌্যালীতে জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের প্রশাসক আলহাজ্ব আজিজুল ইমাম চৌধুরী, জেলা প্রশাসক মীর খায়রুল আলম, পুলিশ সুপার মো. রুহুল আমিন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ফরিদুল ইসলাম, শহর আওয়ামীলীগের সভাপতি আনোয়ারুল ইসলাম, সাধারণ সম্পাদক এসএম খালেকুজ্জামান রাজু, কোতয়ালী আ’লীগের সাধারণ সম্পাদক বিশ্বজিৎ ঘোষ কাঞ্চনসহ আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্চাসেবক লীগ, শ্রমিকলীগ, মহিলালীগ, তরুনলীগ, কৃষকলীগ ও সকল অঙ্গ-সহযোগি সংগঠনের সর্বস্তরের নেতাকর্মী, স্কুল, কলেজ ও মাদরাসার শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রী, শহরের বিভিন্ন সরকারী-বেসরকারী ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী অংশগ্রহণ করে।

র‌্যালি শেষে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণে জেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মীর খায়রুল আলমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন গণশিক্ষা মন্ত্রী ও জেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাড. মো: মোস্তাফিজুর রহমান ফিজার। বিশেষ অতিথির বক্তব্য রাখেন র‌্যালীতে জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের প্রশাসক আলহাজ্ব আজিজুল ইমাম চৌধুরী, পুলিশ সুপার মো. রুহুল আমিন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা আ’লীগের সহ-সভাপতি আলতাফুজ্জামান মিতা, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ফরিদুল ইসলাম প্রমূখ।

এদিকে বেলা ১২টায় দিনাজপুর ইনস্টিটিউট প্রাঙ্গনে জেলা আ’লীগের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারসহ সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া মাহফিল অুনষ্ঠিত হয়। এতে আ’লীগসহ অন্যান্য অঙ্গ-সহযোগি সংগঠনের নেতাকর্মী অংশগ্রহণ করেন।

দিনাজপুর পৌরসভার ১২টি ওয়ার্ডে পৃথক পৃথকভাবে কুরআনখানি, দুঃস্থদের মাঝে রান্না করা খাবার বিতরণ করা হয় ও বঙ্গবন্ধুসহ ১৫ আগষ্টে নিহত সকল শহীদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। এছাড়া দিনাজপুরের গ্রামীণ শহর রাণীরবন্দর আহাতাব শাহ্ মিল চত্ত¡রে দুঃস্থদের মাঝে বিশেষ খাবার বিতরণ করা হয়েছে, অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রী আবু হাসান মাহমুদ আলী উপস্থিত ছিলেন। জেলার ১৩ উপজেলায় যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

Related Articles

Back to top button
Close