সারাদেশ

দিনাজপুরে বিভিন্ন মসজিদে জঙ্গিবাদ বিরোধী খুৎবাঃ

এম এ হক, দিনাজপুর। শুক্রবার দিনাজপুরে বিভিন্ন মসজিদে ইসলামিক ফাউন্ডেশন নির্ধারিত জঙ্গিবাদ বিরোধী খুৎবার বয়ান প্রদান করা হয়েছে। গত বৃহস্পতিবার ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে দেশের প্রায় তিন লাখ মসজিদের ইমামের হাতে খুৎবার বয়ানের নমুনা পৌঁছে দেয়া হয়।

দেশে জঙ্গিবাদের বিস্তাার রোধে ধর্মপ্রাণ মুসলমানদের কাছে সচেতনামূলক বার্তা পৌঁছে দিতে ধারাবাহিক কর্মসূচীর অংশ হিসেবে সারা দেশের ন্যায় দিনাজপুরেও বিভিন্ন মসজিদে এই খুৎবা প্রদান করা হয়। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের খতিব অধ্যাপক মাওলানা সালাউদ্দীনসহ ১৫ জন আলেম সমন্বয়ে এই খুৎবাটি তৈরি করা হয়।

দিনাজপুর জেল রোডস্থ্য কেন্দ্রীয় জামে মসজিদ, গোর-এ-শহীদ কেন্দ্রীয় জামে মসজিদ, স্টেশন রোড জামে মসজিদ, পাটুয়াপাড়া জামে মসজিদসহ জেলার বিভিন্ন মসজিদের খতিবগন ইসলামিক ফাউন্ডেশন নির্ধারিত কুরআন ও হাদিসের আলোকে জঙ্গিবাদ বিরোধী সচেতনতামূলক খুৎবার বয়ান প্রদান করেন।

দিনাজপুর ইসলামিক ফাউন্ডেশনের এক কর্মকর্তা জানান, আগামী এক বছর ইসলামী ফাউন্ডেশনের তত্ত¡াবধানে আলেমরা এমন খুৎবা তৈরি করবেন, যা সারা দেশে পৌঁছে দেয়া হবে। প্রতি মাসের চার সপ্তাহের ৪টি খুৎবার নমুনা একবারে পাঠানো হবে। তবে এই খুৎবা পাঠে কাউকে বাধ্য করা হবে না। মসজিদের খতিবগণকে খুৎবা পাঠে অনুরোধ করা হয়েছে।

শহরের পাটুয়াপাড়া জামে মসজিদের ইমাম হাফেজ মাওলানা মহসিন জানান, আমি ইসলামিক ফাউন্ডেশন নির্ধারিত খৎবার নমুনা ইন্টারনেটের মাধ্যমে সংগ্রহ করে মুসলি­দের উদ্দেশ্যে পেশ করছি। তবে যেসব মসজিদে ইফা নির্ধারিত খুৎবার কপি পৌঁছায়নি সেসব মসজিদে পূর্ব নির্ধারিত খুৎবা দিয়েছেন সংশ্লিষ্ট মসজিদের খতিবগন।

Related Articles

Back to top button
Close