সারাদেশ

দিনাজপুরে ১০ দিনব্যাপী বৃক্ষমেলার উদ্বোধন

এম এ হক, দিনাজপুর প্রতিনিধি। দিনাজপুরে গত মঙ্গলবার বিকেলে দশ দিনব্যাপী বৃক্ষরোপন অভিযান এবং ফলজ ও বনজ বৃক্ষমেলার উদ্বোধন করা হয়েছে। দিনাজপুর বড়মাঠে মেলার উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক মীর খায়রুল আলম।

দিনাজপুর সামাজিক বন বিভাগ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় এই মেলার আয়োজন করা হয়। দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো: গোলাম মোস্তাফার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, জেলা প্রশাসক মীর খায়রুল আলম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, পুলিশ সুপার মো. রুহুল আমিন, দিনাজপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি আলহাজ্ব রেজা হুমায়ূন ফারুক চৌধুরী শামিম। রাম-সাগর জাতীয় উদ্যানের কিউরেটর একেএম আব্দুস সালাম তুহিন’র সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, দিনাজপুর সামাজিক বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো: আব্দুল আউয়াল সরকার। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, জেলা সিনিয়র তথ্য অফিসার আবুল কালাম মোহাম্মদ শামসুদ্দিন, জেলা কৃষক লীগের সভাপতি মো: শাখাওয়াত হোসেন, সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো: মতলুবুর রহমান প্রমূখ।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মীর খায়রুল আলম বলেন, আমাদের সংস্কৃতির জীবনধারা পরিচ্ছন্ন হওয়া দরকার। শুধুমাত্র বৃক্ষরোপন ও বৃক্ষমেলায় সীমাবদ্ধ থাকলে হবে না। বৃক্ষরোপনকে একটি সামাজিক আন্দোলনে রুপ দিতে হবে। প্রকৃতি, ফুল ও সবুজ বৃক্ষকে যারা ভালবাসে তারা কখনো বোমা মেরে মানুষ হত্যা করতে পারে না। যারা ধর্মের নামে মানুষ হত্যা করছে, তারা যদি বৃক্ষের দিকে একটু তাকাতো, তাহলে তারা কখনো মানুষকে বোমা মেরে হত্যা করতো না। তিনি আরও বলেন, আমাদের অস্তিত্বকে টিকিয়ে রাখতে হলে বেশী করে গাছ লাগাতে হবে। যেখানে যতটুক জায়গা আছে সেখানেই গাছ লাগাতে হবে। দেশকে চির সবুজে ভরে দিতে হবে।

আলোচনা শেষে জেলা প্রশাসক কয়েকজন ছাত্র-ছাত্রীর মাঝে বিভিন্ন ফলজ গাছের চারা বিতরণ করেন। পরিশেষে জেলা প্রশাসক মীর খায়রুল আলম অন্যান্য অতিথিদের সাথে নিয়ে বৃক্ষমেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন।

Related Articles

Back to top button
Close