সারাদেশ

দিনাজপুর শিক্ষা বোর্ডের বিদ্যালয় পরিদর্শককে কারণ দর্শানোর নোটিশ

এম এ হক, দিনাজপুর প্রতিনিধি। দিনাজপুর মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক রবীন্দ্র নারায়ণ ভট্টাচার্যকে কারণ দর্শনোর নোটিশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। একই সাথে তাকে ৭ দিনের মধ্যে কারণ ব্যাখ্যা করতে বলা হয়েছে।

দিনাজপুর শিক্ষা বোর্ডের গাইবান্ধা সাঘাটা উপজেলার বাদিনার পাড়া উচ্চ বিদ্যালয়, ফুলছড়ি চন্দরস্বর উচ্চ বিদ্যালয়, ঠাকুরগাঁওয়ের ঢোলারহাট বালিকা উচ্চ বিদ্যালয় এবং নীলফামারীর ডিমলার উত্তর নাউতারা দ্বিমুখী উচ্চ বিদ্যালয় পরিদর্শন করে শিক্ষা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক রবীন্দ্র নারায়ণ ভট্টাচার্য মন্ত্রণালয়ের অনুমোদন ছাড়া বে-আইনিভাবে পাঠদানের অনুমোদন দিয়েছেন। তার বিরুদ্ধে একটি সিন্ডিকেটের মাধ্যমে ১০ থেকে ১৫ লাখ টাকা নিয়ে অবৈধভাবে পাঠদানের অনুমোদন দেয়ার অভিযোগ রয়েছে।

এসব শিক্ষা প্রতিষ্ঠানের এসএসসি এবং এইচএসসি পরীক্ষার তথ্য ভুল রয়েছে। যেখানে ১৫ জন পরীক্ষার্থী রয়েছে সেখানে দেখানো হয়েছে ৫১ জন। এ সব অভিযোগে তাকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব রুহী রহমান বলেন, মন্ত্রণালয়ের অনুমোদন ছাড়া কোনো শিক্ষা প্রতিষ্ঠানের পাঠদানের অনুমোদন দেয়ার কোনো এখতিয়ার শিক্ষা বোর্ডের নেই। অনুমোদনের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে একটি কমিটি রয়েছে। যে কমিটি নির্দিষ্ট সময় পর-পর বৈঠকে বসে অনুমতি দিয়ে থাকে। কোনো শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্তির অন্যতম শর্ত হলো একাডেমিক স্বীকৃতি।

এ ব্যাপারে দিনাজপুর শিক্ষা বোর্ডের সচিব আমিনুল হক সরকার জানান, আমি শোকজ করার কথা শুনেছি। কিন্তু এখনো কপি হাতে পায়নি। তবে শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইডে শোকজ দেয়া হয়েছে।

Related Articles

Back to top button
Close