সারাদেশ

পঞ্চগড়ে শুরু হলো বারো আউলিয়ার মাজারে বার্ষিক উরস শরীফ

আরিফুজ্জামান আরিফ ঠাকুরগাঁও প্রতিনিধি: পঞ্চগড়ের ঐতিহাসিক বারো আউলিয়া মাজার শরিফের বার্ষিক উরশ শরিফ অনুষ্ঠিত হয়েছে। উরস শরীফ উপলক্ষে আজ বৃহস্পতিবার ভোর রাত থেকে শুরু হয়ে শুক্রবার ভোর রাত পর্যন্তচলবে পবিত্র কোরআন তেলওয়াত ও তসবিহ পাট। সারা রাত ব্যাপী চলে ওয়াজ নছিয়ত, মিলাদ মাহফিল ও মাজার জিয়ারত। সকাল থেকে শুরু করে সারাদিন জেলার বিভিন্ন উপজেলা ও প্রত্যন্ত গ্রাম অঞ্চল থেকে ভক্তরা দলে দলে সববেত হন ঐতিহাসিক ১২ আউলিয়ার মাজারে। তারা মানতের ধান-চাল, মুরগি, কবুতর ও গরু-ছাগল সহ অনেকে নগদ অর্থ দান করেন। হাজার হাজার মানুষ রিকশা-ভ্যান, বাস-ট্রাক, নছিমন ও মটরসাইকেল সহ বিভিন্ন যানবাহন যোগে মাজারে উপস্থিত হলে দিগন্তজোড়া খোলা হয়ে উঠে জন সমুদ্রে।

১২ আউলিয়া মাজার শরীফে ঠিক কত সালে স্থাপিত হয়েছে এ ব্যাপারে কোন লিখিত ইতিহাস পাওয়া যায়নি।

বিভিন্ন সুত্রে প্রকাশ থাকে যে, দুর অতীতে মাজার শরীফ ছিল ঘন বন-জঙ্গলে পরিপূর্ণ। জঙ্গলে বাঘ ভাল্লুক সহ বিভিন্ন হিংস্র জীবজন্তুও বাস করত।

১২ জন ওলি ও সুফি সাধকগণ চট্টগ্রাম থেকে এসে বারো আউলিয়া নামক জায়াগায় আস্থানা স্থাপন করে বসবাস শুরু করেন এবং সেখান থেকে বারোজন আউলিয়ায় এলাকায় ইসলাম প্রচার শুরু করেন।

পরবর্তীতে ঐতিহাসিক ১২জন আউলিয়া এখানেই পরলোক গমন করলে এখানেই তাদেও দাফন করা হয়। তখন থেকে এই জায়গাটি ১২ আউলিয়া নামে খ্যাতি অর্জন করেন।

Related Articles

Back to top button
Close