জাতীয়

পাট নিয়ে গবেষণা করে নতুন নতুন পণ্য উদ্ভাবন করে লাভজনক পণ্যে পরিণত করবো— প্রধানমন্ত্রী শেখ হাসিনা

সংবাদ আজকাল ডেক্সঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমার বিশ্বাস, পাট নিয়ে গবেষণা করে নতুন নতুন পণ্য উদ্ভাবন করে আমরা একে লাভজনক পণ্যে পরিণত করতে পারব ,পাটের সোনালী দিন ফিরে আনবো, সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পাট দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

তিনি আরোও বলেন, পাটের পাতা থেকে শুরু করে সবকিছুই ব্যবহারযোগ্য ও ফেলে দেওয়ার মতো নয়, সেই পাট নিয়ে হতাশ হওয়ার কিছু নেই পাটের ভেতরের যে অংশ, যেটাকে আমরা পাটখড়ি বলি, সেটারও অনেক ব্যবহার রয়েছে। পাটখড়ি দিয়ে ঘরের বেড়াও দেওয়া হতো। এখন সেই পাটখড়ি দিয়ে ফার্নিচার হচ্ছে, চারকোল তৈরি হচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, পাট কৃষিপণ্য হিসেবে প্রণোদনা পেতে পারে। আবার পাটজাত পণ্য রফতানিযোগ্য বলে সেখানেও প্রণোদনা পেতে পারে। আমাদের প্রয়োজন পাটের অভ্যন্তরীণ চাহিদার হিসাব করার পাশাপাশি পাটের বিশ্ববাজার খুঁজে বের করা।

তৃতীয়বারের মতো আয়োজিত দিবসটির এবারের স্লোগান সোনালি আশেঁর সোনার দেশ, জাতির পিতার বাংলাদেশ । আলোচনা সভা শেষে প্রধানমন্ত্রী পাট দিবস উপলক্ষে আয়োজিত পাটপণ্যের মেলা উদ্বোধন করেন । পাট উৎপাদন, বিক্রয়, বাজারজাতকরণ, পাটপণ্য তৈরি, পাট বীজ সরবরাহ ক্ষেত্রে বিভিন্নভাবে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য প্রধানমন্ত্রী ১৪ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান করবেন। …ছবি.সংগ্রহিত

Related Articles

Back to top button
Close