সারাদেশ

বগুড়ার ১ আসনের সংসদ সদস্য আব্দুল মান্নান ফেনীর নাসিম মন্ত্রী হচ্ছেন

সাহাব উদ্দিন রাফেল : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বগুড়া, কক্সবাজার ও ফেনী জেলা থেকে তিনজনকে মন্ত্রী করতে চান। দায়িত্বশীল সূত্র বলেছে, এ তিন জেলা থেকে তার কোন টার্মেই কেউ মন্ত্রী হননি বলে তিনি চিন্তা করছেন। এ ক্ষেত্রে বগুড়া থেকে ছাত্রলীগের সাবেক সভাপতি আব্দুল মান্নান এমপি ও ফেনী থেকে দলের নেতা আলাউদ্দিন আহমেদ চৌধিরী নাসিম মন্ত্রী হতে পারেন বলে গুঞ্জন উঠেছে, কক্সবাজার থেকে কে হতে পারেন তা নিয়েও জোর আলোচনা চলছে।

আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম, ফেনী-১

আওয়ামী লীগের কঠিন দুঃসময় শেখ হাসিনা ও দলের প্রশ্নে আনুগত্যের পরীক্ষায় বারবার উত্তীর্ণ আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিমের নাম। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সদস্য আলাউদ্দিন নাসিম বিসিএস প্রশাসন সার্ভিসে ৮৬ সালে যোগ দেন। ৯৬ সালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রটোকল অফিসার হিসেবে নিযুক্ত হয়ে ২০০১ সাল পর্যন্ত এ দায়িত্ব পালন করেন।

২০০১ সালের পর সংসদে বিরোধীদলীয় নেতা শেখ হাসিনার এপিএস হিসেবে তিনি কাজ শুরু করেন। এই দায়িত্বে তিনি ২০০৮ সালের নির্বাচন পর্যন্ত ছিলেন। ওয়ান-ইলেভেনের সময় তার সাহসী ভূমিকা ছিল প্রশংসিত। শেখ হাসিনার সঙ্গে তার শক্ত ও সাহসী অবস্থান তখন প্রশংসিত ছিল নেতা-কর্মীদের কাছে। অন্যদিকে সংস্কারপন্থি নেতারা তার ওপর ক্ষুব্ধ ছিলেন। ২০০৯ সালে উপসচিব হিসেবে তিনি প্রশাসন ক্যাডার থেকে পদত্যাগ করে অবসরে যান।

বর্তমানে তার পেশা ব্যবসা। বিগত নারায়ণগঞ্জ, গাজীপুর ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে দলের সমন্বয়কারী হিসেবে তিনি দায়িত্ব পালন করেন। আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে এই দায়িত্ব দেন। ২০১২ সালে তিনি আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সদস্য হন। সার্বজনীন ভাবমূর্তির অধিকারী নাসিম ওয়ান-ইলেভেনসহ দলের সব দুঃসময়ে অবিচলভাবে দলীয় সভানেত্রীর পাশে থাকা মানুষ। দলের নেতা-কর্মীদের সঙ্গে যেমন তার নিবিড় সম্পর্ক, তেমনি সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গেও তার গভীর সামাজিক হূদ্যতা রয়েছে।

আব্দুল মান্নান, বগুড়া-১

আব্দুল মান্নান বগুড়া-১ আসনের সংসদ সদস্য। তিনি ২০১৪ সালে বাংলাদেশ আওয়ামী লীগ প্রার্থী হিসেবে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন।

আব্দুল মান্নানের পৈতৃক বাড়ি বগুড়া জেলার সারিয়াকান্দি উপজেলার হিন্দুকান্দি এলাকায়। তিনি স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। পেশায় ব্যবসায়ী। আব্দুল মান্নান রাজনীতির সঙ্গে সক্রিয়ভাবে যুক্ত আছেন। তিনি টানা তৃতীয়বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তিনি বাংলাদেশ আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও ছাত্রলীগের সাবেক সভাপতি ছিলেন।

Related Articles

Back to top button
Close