সারাদেশ

বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর হুইপ ইকবালুর রহিমের পিতা এ্যাডঃ রহিম-র মৃত্যুতে বিভিন্ন মহলের শোকঃ

এম এ হক, দিনাজপুর প্রতিনিধি। স্বাধীনতা মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ট সহচর, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, মুক্তিযুদ্ধ চলাকালিন পশ্চিমাঞ্চলীয় জোনের চেয়ারম্যান, বাংলাদেশ সংবিধানের অন্যতম প্রণেতা, দিনাজপুর জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি, বিচারপতি এম এনায়েতুর রহিম ও জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিমের পিতা বর্ষীয়ান জননেতা ও সাবেক সংসদ সদস্য এম আব্দুর রহিম রোববার সকাল ১১টায় ঢাকার বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন। (ইন্না লিল­াহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর।

মরহুম এম আব্দুর রহিম’র মৃত্যুতে দিনাজপুরের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন শোক প্রকাশ করেছেন। শোক বার্তায় নেতৃবৃন্দ মরহুমের রুহের মাগফিরাত কামনা ও শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। তার মৃত্যুতে যেসব সংগঠন ও প্রতিষ্ঠান শোক প্রকাশ করেছেন-

হাবিপ্রবি ভাইস-চ্যান্সেলরের শোক ঃ মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ঘনিষ্ঠ সহচর সাবেক সংসদ সদস্য এ্যাড. এম. আব্দুর রহিম-এর মৃত্যুতে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর মো: রুহুল আমিন হাবিপ্রবি পরিবারের পক্ষ থেকে গভীর শোক জানিয়েছেন। তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেছেন এবং শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন।

এক শোক বাণীতে প্রফেসর মো: রুহুল আমিন বলেন, এম আব্দুর রহিম মহান মুক্তিযুদ্ধসহ প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনের সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। তিনি মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও স্বাধীন বাংলাদেশের সংবিধান প্রণয়ন কমিটির সদস্য ছিলেন। তিনি একজন নির্মোহ, সৎ ও নিরহংকারী ব্যক্তিত্বের অধিকারী ছিলেন। মহান মুক্তিযুদ্ধে তাঁর অবদানের জন্য জাতি তাঁকে চিরকাল শ্রদ্ধার সাথে স্মরণ করবে। ইতিহাসের পাতায় তাঁর নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে। তাঁর মৃত্যুতে দেশের অপূরণীয় ক্ষতি হলো। দেশ একজন মহান নেতা ও অভিভাবককে হারাল।

বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ দিনাজপুর শাখা ঃ মরহুম এম আব্দুর রহিম’র মৃত্যুতে বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ দিনাজপুর শাখার আহবায়ক এ্যাড. মো: আজিজুল ইসলাম জুগলু, যুগ্ম আহবায়ক এ্যাড. মো: ওয়াহেদ আলী নবেল, এ্যাড. মীর মো: ইউসুফ আলী, সদস্য সচিব এ্যাড. মো: নুরুজ্জামান জাহানী, সদস্য এ্যাড. মো: তাহেরুল ইসলাম, এ্যাড. মো: আজফার হোসেন চৌধুরী বাবু, এ্যাড. মো: মেহবুব হাসান চৌধুরী লিটনসহ স!গঠনের অন্যান্য সদস্য গভীর শোক প্রকাশ করেছেন। শোক বার্তায় নেতৃবৃন্দ মরুহমের রুহের মাগফিরাকত কামনা তাঁর পরিবারের প্রতি গভীর সহানুভুতি প্রকাশ করেছেন। নেতৃবৃন্দ বলেন, তাঁর মৃত্যুতে দেশের অপূরণীয় ক্ষতি হলো। দেশ একজন মহান নেতা ও অভিভাবককে হারাল।

বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সম্মান কমান্ড দিনাজপুর জেলা ইউনিট ঃ বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সম্মান কমান্ড দিনাজপুর জেলা ইউনিটের পক্ষ থেকে এ্যাড. মো: আজফার হোসেন চৌধুরী বাবু ও রাজিব-উল-ইসলাম রাজিব মরহুম এম আব্দুর রহিম’র মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয়েছে। শোক বার্তায় নেতৃবৃন্দ মরহুমের রুহের মাগফিরাত কামনা করেছেন ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

দিনাজপুর জেলা মোটর পরিহবন শ্রমিক ইউনিয়ন ঃ মরহুম এম আব্দুর রহিম’র মৃত্যুতে দিনাজপুর জেলা মোটর পরিহবন শ্রমিক ইউনিয়নের সভাপতি এম রফিক, সাধারণ সম্পাদক মো: ফজলে রাব্বিসহ শ্রমিক ইউনিয়নের নির্বাহী কমিটির সকল সদস্য গভীর শোক প্রকাশ করেছেন। শোক বার্তায় নেতৃবৃন্দ মহান আল্লাহ রাব্বুল আলামিনে কাছে মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং পরিবারের প্রতি সমবেদনা জানান। মহান মুক্তিযুদ্ধে তাঁর অবদানের জন্য জাতি তাঁকে চিরকাল শ্রদ্ধার সাথে স্মরণ করবে। ইতিহাসের পাতায় তাঁর নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে। তাঁর মৃত্যুতে দেশের অপূরণীয় ক্ষতি হলো।

জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল ঃ বিএনপির জাতীয় নির্বাহী কমিটি ও জেলা কমিটির সদস্য, মুক্তিযোদ্ধা সংসদ জেলা ইউনিটের সাবেক কমান্ডার, জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল দিনাজপুর জেলা শাখার সভাপতি মো: মকশেদ আলী মঙ্গলীয়া মরহুম এম আব্দুর রহিম’র মৃত্যুতে গভীর শোক কলেছেন। সংবাদপত্রে পাঠানো এক শোক বার্তায় তিনি মরহুমের রুহের মাগফিরাত কামনায় আল­াহর নিকট দোয়া করেন এবং পরম করুনাময় আল­াহ তায়ালার নিকট তাঁর পরিবারবর্গকে এই শোক সহ্য করার তৌফিক কামনা করেন।

দিনাজপুর বাংলা স্কুল ঃ দিনাজপুর মিউনিসিপ্যাল হাই স্কুল (বাংলা স্কুল) পরিচালনা কমিটির সভাপতি ও দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম, স্কুলের প্রধান শিক্ষক মো: সমসেল আলী, সহকারী প্রধান শিক্ষক মো: দেলোয়ার হোসেনসহ স্কুল পরিচালনা কমিটির সকল সদস্য মরহুম এম আব্দুর রহিম’র মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। শোক বার্তায় নেতৃবৃন্দ মরহুমের রুহের মাগফিরাত কামনা ও তাঁর শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। এছাড়াও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কতৃতিক সংগঠন ও বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে মরহুম এম আব্দুর রহিম’র মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয়েছে।

উলে­খ্য, মরহুম এম আব্দুর রহিম ১৯২৭ সালের ২১ নভেম্বর দিনাজপুর সদর উপজেলার শংকরপুর ইউনিয়নের জালালপুর গ্রামে এক সম্ভান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তাঁর বাবা মরহুম ইসমাইল সরকার ও মা মরহুমা দরজ বিবি।

সোমবার (৫ সেপ্টেম্বর) সকাল সকাল ১০টায় দিনাজপুর বড় ময়দানে মরহুমের প্রথম জানাজা এবং বাদ জোহর মরহুমের গ্রামের বাড়ী শংকরপুর ইউনিয়নের জালালপুর গ্রামে দ্বিতীয় জানাজার নামাজ অনুষ্ঠিত হবে। দ্বিতীয় জানাজা শেষে পরিবারিক গোরস্থানে তাঁর লাশ দাফন করা হবে।

Related Articles

Back to top button
Close