জাতীয়

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী তে আসছে ১শত টাকার স্বর্ণ রুপার কয়েন

সংবাদ আজকাল ডেস্কঃ বাঙ্গলী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে বিশেষ উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। আগামী বছরের ১৭ই মার্চ শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উপলক্ষে ১০০ ও ২০০ টাকা মূল্যমানের কয়েনসহ ৪টি বিশেষ কয়েন ও মুদ্রা প্রকাশ করছে বাংলাদেশ ব্যাংক। কয়েন গুলো হল- ১০০ টাকা মূল্যমানের সোনার কয়েন ও ১০০ টাকা মূল্যমানের রূপার কয়েন। এছাড়া বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীতে ১০০ টাকা ও ২০০ টাকা মূল্যমানের দুইটি বিশেষ স্মারক নোট বের করা হবে। বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ব্যাংক বিশেষ কয়েন ও মুদ্রাসহ দুইটি কয়েন ও দুইটি স্মারক নোট প্রকাশ করবে।

এরই মধ্যে বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয় কার্যক্রম শুরু করেছে। নির্ধারিত সময়ে তা প্রকাশ করা হবে। এদিকে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে সরকারের পাশাপাশি বাংলাদেশ ব্যাংকসহ বেশ কয়েকটি ব্যাংকও নানা উদ্যোগ নিয়েছে।

ব্যাংকগুলো তাদের সিএসআর ফান্ড থেকে মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন গরিব ও অসহায় মানুষের পাশে দাঁড়ানোর জন্য নানা কর্মসূচি গ্রহণ করতে যাচ্ছে। এরইমধ্যে সরকার ২০২০ সালের ১৭ই মার্চ থেকে ২০২১ সালের ১৭ই মার্চ পর্যন্ত বছরব্যাপী ‘মুজিব বর্ষ’ ঘোষণা করেছে। যা পালনে কাজ করছে ।

Related Articles

Back to top button
Close