সোনাতলা'র সংবাদ

শীত শুরুতেই সোনাতলায় লেপ তোষক দোকান গুলোতে ভির করছে মানুষ

জাহিনুর ইসলাম ঃ বগুড়া সোনাতলায় শীত আসতে কিছুটা দিন বাকী থাকতেই আগে-ভাগেই লেপ-তোষক বানানোর জন্য ব্যস্ত হয়ে পড়েছেন উপজেলা সাধারন মানুষ, দাম কম হওয়ার লেপ-তোষক বানানোর জন্য অর্ডার দিয়ে রাখছে ক্রেতারা।
সরেজমিনে সোনাতলা পৌর এলাকায় অবস্থিত কয়েকটি লেপ-তোষকের দোকানে গিয়ে দেখা গেছে, ক্রেতাদের ভিড় । আর কারিগররাও লেপ-তোষক তৈরিতে ব্যস্ত সময় পার করছেন। কিছু দোকানী ভির এড়াতে তাদের দোকানে বিভিন্ন সাইজের লেপ-তোষক তৈরি করে মুজুদ করে রাখছে।
এব্যাপারে পৌর সদরের উপজেলা রোড মাইক্রোষ্টান্ড সংলগ্ন লেপ- তোষক ব্যবসায়ী সবুজ জানায়, গতবারের মতো এ বছরও কাপড়, তুলা, সুতা ও মজুরি স্বাভাবিক রয়েছে। শীত যত বেশি হবে আমাদের ব্যাবসা তত ভালো হবে ,তবে গত বছরের তুলনায় এবার চাহিদা বেশি । গ্রামের লোকজন ধান কাটা শেষ করলে আরো বেশি বিক্র হবে বলে আশা করছি।
এব্যাপারে ওই দোকানের লেপ- তোষক কারিগর আকেস আলী ও জাহিদুলের সাথে কথা বললে জানান,একটি লেপ তৈরি করতে ৫৫০শ টাকা থেকে ১৬শত টাকা, তোষক বানাতে ১হাজার থেকে ১৪-১৫শত টাকা পর্যন্ত খরচ পড়ছে। লেপ বা তোষক তৈরীতে তারা মজুরী নেন ১২০ টাকা আর দিনে অন্তত ৭ থেকে ৮টি লেপ-তোষক বানেতে সক্ষম হয় তাদের।এই শীত মৌসুমে লাগাতার পুরা তিন মাস ব্যাস্ত থাকেন। একটি লেপ বা তোষক বানাতে সময় লাগে মাত্র ১ঘন্টা ১০ মিনিট। আর এ তিন মাসে তাদের ইনকাম হয় ৪০-৫৫ হাজার টাকা ।
বছরের বাকি সময়টা তাদের অলস কাটাতে হয়। পরিবারের চাহিদা মেটাতে অন্য কাজও করে থাকেন এই কারিগররা।

Related Articles

Back to top button
Close