বগুড়ার-সংবাদসারিয়াকান্দি

সারিয়াকান্দিতে ৩ দিন ব্যাপি ফলদ বৃক্ষমেলা উদ্বোধন

জাহিদুল ইসলাম জাহিদ সারিয়াকান্দি (বগুড়া) প্রতিনিধিঃ বগুড়ার সারিয়াকান্দিতে উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর কর্তৃক ৩ দিন ব্যাপি ফলদ বৃক্ষমেলা উদ্বোধন করা হয়েছে।

যে মেলায় বিভিন্ন কাঠর গাছের চারা, বিভিন্ন ফলের গাছের চারা, মসলা প্রজাতির চারা, ঔষধী গাছের চারা, বিভিন্ন ফুল গাছের চারা থাকে সেই মেলাকে ফলদ বৃক্ষমেলা বলা হয়।

গতকাল বিকাল ৩ঘটিকায় সারিয়াকান্দি পাবলিক লাইব্রেরী অ্যান্ড ক্লাব মাঠে উপজেলা নির্বাহী অফিসার মোঃ রাসেল মিয়ার সভাপতিত্বে ঐ ফলদ বৃক্ষমেলা-২০১৯ উদ্ভোধনী অনুষ্ঠানে প্রধান অতিথী হিসেবে বক্তব্য রাখেন বগুড়া-১ আসনের সংসদ সদস্য কৃষিবিদ আব্দুল মান্নান। তিনি বলেন, আওয়ামীলীগ সরকারের আমলে জলবায়ু নিয়ন্ত্রন ও পরিবেশ রক্ষায় বিভিন্ন জাতের বৃক্ষ রোপন করা হয়।

বিএনপি সরকার ক্ষমাতয় এসে ঐ বৃক্ষ কেটে বন উজার করা হয়। যাহা পরিবশের জন্য মারাত্মক হুমকি। কারণ আমরা যে আক্সিজেন গ্রহন করে বেঁচে থাকি গাছ সেই আক্সিজেন সরবরাহ করে। বিভিন্ন কল কারখানা, ইটভাটা, চুলার নিগ্রত ধোয়া পৃথিবীর ওজন স্তর ক্ষতিগ্রস্ত করে পরিবেশে মারাত্মক ক্ষতি করছে এবং জলবায়ু পরির্বতরেন কারনে কৃষি সহ জীব বৈচিত্রে ক্ষতিকর প্রভাব ফেলছে। তাই আমাদের সকলের উচিত বেশী বেশী বৃক্ষরোপন করা।

উক্ত সভায় বিশেষ অতিথী হিসেবে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও বগুড়া জেলা পরিষদের সদস্য জনাব সাহাদারা মান্নান, উপজেলা পরিষদের চেয়াম্যান অধ্যক্ষ মুনজিল আলী সরকার, উপজেলা আওয়ামীলীগের ভার প্রাপ্ত সাধারণ সম্পদাক আব্দুল খালেক দুলু, বগুড়া জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক নীখিল চন্দ্র বিশ্বাস, উপজেলা কৃষি সম্প্রসারন অফিসার আব্দুল হালিম, সারিয়াকান্দি থানা অফিসার ইনচার্জ আল-আমিন, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পদাক মতিউর রহমান মতি প্রমুখ।

এ সময় উপস্থিত ছিলেন আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের নেত্রীবৃন্দ, কৃষি অফিসের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থী, এলাকার জন সাধারণ। পরে ৭টি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদর মাঝে ৩১৫টি ফলদ বৃক্ষ চারা বিতরন করেন এমপি আব্দুল মান্নান।

Related Articles

Back to top button
Close