সারিয়াকান্দিতে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক প্রচার প্রেস ব্রিফিং সেমিনার অনুষ্ঠিত

বার্তা বিভাগবার্তা বিভাগ
  প্রকাশিত হয়েছেঃ  08:12 PM, 19 February 2020

জাহিদুল ইসলাম জাহিদ  সারিয়াকান্দি (বগুড়া) প্রতিনিধি : বগুড়ার সারিয়াকান্দি
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক  কর্মসংস্থান মন্ত্রণালয় এর অর্থায়নে ও তত্ত্বাবধানে সারিয়াকান্দি উপজেলা প্রসাশনের আয়োজনে ১৯ জানুয়ারি সকাল ১০ টায় উপজেলা প্রসাশন এর হল রুমে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক প্রচার প্রেস ব্রিফিং সেমিনার নির্বাহী অফিসার মোঃরাসেল মিয়ার সভাপতিত্বে অনুষ্টিত হয়েছে।উক্ত সেমিনারে বগুড়া জেলা প্রসাশক মোঃ ফয়েজ আহাম্মদ এর প্রধান অতিথি হিসেবে উপস্তিত থাকার কথা ছিলো। কিন্তু তঁার অনুপস্থিতিতে সারিয়াকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান মুঞ্জিল আমি সরকার প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
মূল কর্মসূচি উপাস্থাপন করেন বগুড়ার টি টি সি এর অধ্যক্ষ সুষান্ত কুমার রায়,প্রেস ব্রিফিং উপস্থাপন করেন ইন্সপেক্টর রাশেদুল ইসলাম।পরে মুক্ত আলোচনায় বক্তারা বলেন, বাংলাদেশের মানুষের জীবন জীবিকা নিম্ন হওয়ায়,কর্মসংস্থান এর অভাব থাকা,ভালো বেতনে ভালো চাকরির আশায় হাজার হাজার শ্রমিক বিদেশে পাড়ি দিতে প্রতিদিন ই দালাল আর রিক্রুটিং এজেন্সির কাছে ধরনা দিচ্ছে৷ অসাধু দালাল চক্র ও মানব পাচার কারী সিন্ডিকেট জার সুযোগ নিচ্ছে। বিশেষ করে মালয়েশিয়া পাঠানোর নামে তারা ভয়ংকর খেলায় মেতে উঠেছে৷ অনেকে তাদের ফাদে পা দিয়ে মালয়েশিয়ায় পৌছাতে পারলেও এদের একটি বড় অংশ সেখানে কারা বন্দি হয়ে মানবেতর জীবন কাটাচ্ছে।
আবার কেউ সাগরের গভির অতলে ডুবে যাচ্ছে।কেউ মরছে থাইল্যান্ডের গহিন অরণ্যে।চাকরির নামে পাচার ও অবৈধ অভিবাসন নিয়ে মানুষের ধারনা স্পষ্ট না হওয়ার কারনে ভিক্টিমরা উদ্ধার হলেও পুলিশ পাচার এর মামলা রুজু না করে পাসপোর্ট আইনে মামলা করে।
সে কারনে প্রতিটি মানুষের অভিবাসন সম্পর্কে পূর্ণ ধারনা থাকা অত্যান্ত জরুরি। এন্টারন্যাশনাল অর্গানাইজেশন টু মাইগ্রেশান (আই ও এম) মতে অবৈধ ভাবে ইউরোপের বিভিন্ন দেশে প্রবেশ করতে গিয়ে গত আড়াই বছরে ভূমধ্যসাগরে পঞ্চাশ হাজার আটশত একাশি জন ব্যাক্তির সলিল সমাধি হয়েছে। ইউরোস্ট্যারের হিসাব অনুযায়ী গত দশ বছরে এক লাখ এর ও বেশি বাংলাদেশি অবৈধ ভাবে ইউরোপের বিভিন্ন দেশে প্রবেশ করেছে।
অভিবাসন বিষয়ক গবেষণা প্রতিষ্টান রিফিউজি এন্ড মাইগ্রেটরি মুভমেন্ট রিসার্স ইউনিটের শীর্ষ কর্মকর্তাদের মতে মানব পাচার আইনটি যথেষ্ট শক্তিশালী। তবে কার্যকারিতার দিক থেকে প্রশ্নবিদ্ধ।ফলে মানব পাচার কারী চক্রে মূল হোতারা নিশ্চিন্তে কাজ করে যাচ্ছে।
এসময় উপস্থিত ছিলেন উপজেলা প্রসাশনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা,বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান দ্বয়, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান,বিভিন্ন পত্রিকার সাংবাদিক গণ।

আপনার মতামত লিখুন :