সারিয়াকান্দি যত্রতত্র ভাবে বিক্রয় হচ্ছে সিলিন্ডার গ্যাস,জন জীবনে হুমকির আশঙ্কা

বার্তা বিভাগবার্তা বিভাগ
  প্রকাশিত হয়েছেঃ  09:00 PM, 10 December 2019

জাহিদুল ইসলাম, সারিয়াকান্দি (বগুড়া) প্রতিনিধি: এখন সাড়া দেশে ছড়িয়ে গেছে এল,পি সিলিন্ডার গ্যাস যা দিয়ে সবাই রান্না করেন। বাসার পাশাপাশি হোটেলেও রান্না হয় এই সব সিলিন্ডার গ্যাসে। সিলিন্ডার গ্যাস মাঝে মধ্যে আমাদের জন্য বিপদের কারণ হয়ে দাড়ায়। গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ যেন নিত্য নৈমিত্তিক ঘটনা। মাঝে মধ্যেই দেশের কোথাও না কোথাও গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হয়ে প্রাণ হারাচ্ছেন শিশু সহ অনেক মানুষ। যত্রতত্র লাইসেন্স বিহীন দোকানে অবৈধ ভাবে বিক্রয় হচ্ছে এল,পি সিলিন্ডার গ্যাস।

সারিয়াকান্দি উপজেলার বিভিন্ন বাজার গুলোতে মুদির দোকান, চায়ের দোকান, ঔষধের দোকান, রড সিমেন্টের দোকান, মোবাইলের দোকান, রাসায়নিক সারের দোকান, ভাংরির দোকান, প্লাস্টিক সামগ্রীর দোকানে এবং ডিজেল পেট্রোলের পাশাপাশি সিলিন্ডার গ্যাস সাজিয়ে রেখেছে খুচরা বিক্রেতা। দুটি বিপদ জনক দায্য পদার্থ পাশাপাশি রাখা সমোচিন নয়। অনিরাপদ স্থানে বিক্রয় হচ্ছে এই সব সিলিন্ডার গ্যাস। অথচ তাদের সিলিন্ডার গ্যাস বিক্রয়ের উপযুক্ত কোন লাইসেন্স নেই। যেখানে অগ্নিনিবাপক বা অক্সিজেনের কোন ব্যবস্থা নেই সেই অনিরাপদ স্থান থেকেও বিক্রয় হচ্ছে সিলিন্ডার গ্যাস। সিলিন্ডার গুলো সাজিয়ে রাখা হয়েছে ফুটপাতে যা বিস্ফোরণ হয়ে ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। এতে পথচারীরাও মারাত্বক ঝুঁকির মধ্যে রয়েছে।

সচেতনতার অভাবে এই সব রান্নার কাজে ব্যবহিত চুলার আগুন যে কোন সময় বড় ধরনের দুঘটনা ঘটাতে পারে। তাই ব্যবহারকারীদের সচেতনতা, সর্তকতা এবং সাবধনতা অবলম্বন করতে হবে। সিলিন্ডার মেয়াদী উত্তীর্ণয় কিনা, সংযোগ স্থানে রেগুলেটর সঠিকভাবে লাগানো হয়েছে কিনা, ওই স্থান দিয়ে গ্যাস বের হচ্ছে কিনা, সংযোগ পাইপে কোন ছিদ্র আছে কিনা, চুলা বেশি দিনের পুরাতন কিনা, মরিচা বা জং ধরেছে কিনা, গ্যস সঠিকভাবে বের হচ্ছে কিনা ভালভাবে দেখতে হবে। তাছাড়াও রান্না শেষে চুলা ও রেগুলেটরের সুইচ অবশ্যই বন্ধ করতে হবে। সিলিন্ডার কোন ভাবেই চুলা বা আগুনের পাশে রাখা যাবে না। ঘরে যদি কোন গ্যাসের গন্ধ পাওয়া যায় দ্রæত দরজা জানালা খুলে দিতে হবে এবং রান্না শুরুর আধাঘন্টা আগে জানালা দরজা খুলে রাখতে হবে। ওয়াল করা রান্না ঘরে অবশ্যই ভেন্টিলেটরের ব্যবস্থা রাখতে হবে।

এসব বিষয়ে কথা হয় কুতুবপুর ইউপি চেয়ারম্যান রনির সাথে, তিনি বলেন ইউনিয়ন পরিষদ থেকে শুধু ছোট খাটো ব্যবসা করার জন্য ট্রেড লাইসেন্স দেওয়া হয়। কোন ব্যবসায়ী যদি এল,পি সিলিন্ডার গ্যাস বিক্রয় করে তাকে অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন নিতে হবে। ভেলাবাড়ী ইউপি চেয়ারম্যান রুবেল উদ্দিন বলেন, পরিষদের পক্ষ থেকে শুধু ছোট খাটো ব্যবসার ট্রেড লাইসেন্স দেওয়া হয়। গ্যাস সিলিন্ডার বিক্রয়ের লাইসেন্স দেওয়া আমাদের একতিয়ারে নেই। কেউ যদি করে তাহলে বেআইনী ভাবে করছে এবং তার জবাব সেই দিবে। এ বিষয়ে সারিয়াকান্দি পৌরসভার দায়িত্বপ্রাপ্ত এবং গুরুত্বপূর্ণ কর্মকর্তা বলেন আমরা শুধু ট্রেড লাইসেন্স দিয়ে থাকি। সিলিন্ডার গ্যাস বিক্রয় করতে গেলে ফায়ার সার্ভিস স্থানীয় প্রশাসন অনেক ক্ষেত্রে জেলা প্রশাসকের অনুমোদন প্রয়োজন হয়। নাম প্রকাশে অনইচ্ছুক দুই জন খুচরা বিক্রেতা ( গ্যাস সিলিন্ডার) বলেন আমরা ট্রেড লাইসেন্স নিয়ে কম সংখ্যক সিলিন্ডার বিক্রয় করি বলে অন্য লাইসেন্স নেওয়া হয়নি। এই বিষয়ে কথা হয় সারিয়াকান্দি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন মাষ্টার আল-আমিনের সাথে, তিনি বলেন, ব্যবসা করতে লাইসেন্স লাগে। কোন কোন ব্যবসার জন্য লাইসেন্স বাধ্যতা মূলক তার মধ্যে এল,পি সিলিন্ডার গ্যাস ব্যবসা একটি। ট্রেড লাইসেন্স থাকলেও ফায়ার সার্ভিসের লাইসেন্স থাকতে হবে এবং জেলা প্রশাসক ও স্থানীয় প্রশাসনের অনুমোদন থাকতে হবে। তাছাড়াও ওই ব্যবসায়ীর দোকানের ইন্সুরেন্স বাধ্যতা মূলক।

এগুলো না থাকলে সেটা আইনগত ভাবে অবৈধ। এই শর্তগুলো পূরণ না করে কেউ ব্যবসা করলে তারা অবৈধভাবে করছে। কোন দুরঘটনার দায়বদ্ধতা তাদের উপর বর্ততা। বিস্ফোরণ আইন ১৮৮৪এর দ্যা এলপি গ্যাস রুল্স ২০০৪এর ৬৯ ধারার ২ বিধিতে বলা আছে লাইসেন্স ছাড়া কোন কোন ক্ষেত্রে এল,পি গ্যাস মজুত রাখা যাবে বা বিক্রয় করা যাবে তা উল্লেখ আছে। একই বিধি ৭১ নং ধারায় বলা আছে আগুন নিভানোর জন্য স্থাপনা বা মজুদাগারে যথেষ্ট পরিমাণ অগ্নির্নিবাপক যন্ত্রপাতি এবং সরঞ্জাম প্রস্তুত রাখতে হবে। এই আইন অমান্য করলে সংশিষ্ট ব্যবসায়ীর দুই বছর এবং অনধিক ৫ বছরের জেল সহ অনধিক ৫০হাজার টাকায় দন্ডিত এবং অর্থ অনাদায়ী থাকিলে অতিরিক্ত ৬ মাস পর্যন্ত কারাগারের বিধান রহিয়াছে। অথচ এই আইন মানছেন না কেউ। কারণ আইনের যর্থাযথ প্রয়োগ নাই বলে মনে করছেন সচেতন মহল। তাই সচেতন মহলের দাবি যর্থাযথ কর্তৃপক্ষ যেন বৃহত্তর জনস্বার্থ কার্যকরি পদক্ষেপ গ্রহণ করেন।

আপনার মতামত লিখুন :