ঠাকুরগাঁওয়ে কারখানার বর্জ্য ও দূর্গন্ধযুক্ত পানিতে অতিষ্ঠ এলাকাবাসী প্রশাসন নিরব

SangbadAjKalSangbadAjKal
  প্রকাশিত হয়েছেঃ  06:27 PM, 10 March 2019

 

আব্দুর কাদের জিলানী ঠাকুরগাঁও জেলা প্রতিনিধিঃ ঠাকুরগাঁও শহরের নিশ্চিন্তপুর হ্যাডস পাড়ায় একটি চীজ কারখানার বর্জ্য ও দূর্গন্ধযুক্ত পানির গন্ধে অতিষ্ঠ এলাকাবাসী। এই কারখানার ময়লা পানি ও বর্জ্য ফেলানো হয় পাসের একটি পুকুরে। যার ফলে দূষিত হচ্ছে সেই এলাকার পরিবেশ।রবিবার এমনি একটি অভিযোগ নিয়ে এলাকাবাসী স্বাক্ষরীত লিখিত অভিযোগ করেন ঠাকুরগাঁও পুলিশ সুপার ও জেলা প্রশাসকসহ পৌরসভার মেয়র বরাবরে।লিখিত অভিযোগে এলাকাবাসী জানান, নিশ্চিন্তপুর এলাকায় মিঠু নামের এক ব্যক্তি দীর্ঘদিন ধরেই এলাকায় একটি চীজ কারখানার ব্যবসা করে আসছেন। সেই কারখানার বর্জ্য ও ময়লা পানি পাসের একটি পুকুরে ফেলেন। যার ফলে বিপদের মুখে পড়েছেন সেই এলাকার লোকেরা। সেই সাথে বিপদের মুখে পড়েছে স্কুল কলেজের ছাত্র-ছাত্রীরা সহ ছোট্ট শিশুরাও। প্রতিনিয়ত নানা রোগে আক্রান্ত হয়ে পড়ছেন অনেকেই।সোমবার দুপুরে সরোজমিনে গিয়ে দেখা যায়, কারখানার পাসের একটি পুকুরে ময়লা আর্বজনা ফেলেছেন এই চীজ কারখানার লোকেরা। প্রতিনিয়ত এই পুকুরে কারখানার ময়লা পানি যাওয়ার ফলে দূর্গন্ধ ছড়িয়ে পড়েছে এলাকায়। চিন্তিত স্থানীয় লোকেরা। প্রচন্ড গন্ধে বাসায় থাকাটি যেন তাদের কাছে বিরক্তিকর হয়ে উঠেছে।

স্থাথানীয়রা একাধিকবার এই কারখানার মালিককে বিষয়টি অবগত করলেও মালিক যেন বিষয়টি গায়েই নেননি। অবশেষে আইনের আশ্রয় চায় এলাকাবাসীর লোকেরা।
স্থানীয় বাসিন্দা খাদিজা বেগম সাংবাদিকদের জানান, এই কারখানার জন্য আমরা ভালোভাবে থাকতে পাড়ছিনা বাসায়। এতো দূর্ঘন্ধ হলে এলকায় থাকাটি যেন আমাদের মুসকিল হয়ে দাঁড়িয়েছে। কারখানার লোকদের বিষয়টি জানানো হলেও তারা কোন কিছুই করেন নাই। তাদের জন্য আমাদের থাকা কষ্ট হয়ে দাঁড়িয়েছে।
নাম প্রকাশ্যে অনিচ্ছুক এক বাসিন্দা অভিযোগ করে বলেন, অনেকদিন ধরে তাদের বলেছি এটার একটা ব্যবস্থা করেন। কিন্তু ব্যবস্থা তো দূরে থাক উল্টা কারখানার মালিক আমাদের হুমকি দেয় তোরা আমার কিছু করতে পাড়বিনা,কি করবি কর।

এলাকার আরেক বাসিন্দা জানান, এই কারখানা বর্জ্য আর তাদের দূর্ঘন্ধযুক্ত যে পানিগুলো এই পুকুরে ফেলানোর কারনে অনেক এলাকার মানুষ অসুস্থ হয়ে পড়েছে। আমার ঠিক ভাবে খাইতে পাড়িনা এতো গন্ধ উঠে মাঝে মাঝে। আমাদের কথা কেউ শুনেনা। কি করবো আপনারাই বলেন। আমার বিভিন্ন স্থরে একটি লিখিত অভিযোগ দিয়েছি। আমার এই সমাজে একটি ভালো পরিবেশে থাকতে চাই। আর এখানে থাকতে হলে চীজ কারখানার এই বর্জ্য ও দূর্গন্ধযুক্ত পানি এখানে ফেলা বন্ধ করতে হবে।
এ বিষয়ে কারখানার মালিক মিটু জানান, দীর্ঘদিন ধরেই আমরা এই কারখানাটি চালাচ্ছি। আমরা ইতিমধ্যে পুকুরের মধ্যে ব্লিচিং পাউডার,চুন সহ বিভিন্ন জিনিস দিয়ে এই ময়লাটে নষ্ট করে দিচ্ছি। আমরা পৌরসভায় বলেছি হয়তো আজ কালের মধ্যে এটার একটি সঠিক সুরহা বেড় করে ফেলবো। তবে এলাকাবাসীকে কোনদিন কোন রকমের হুমকি আমরা দেই নাই। এটা মিথ্যা কথা।
ঠাকুরগাঁও সিভিল সার্জেন ডা.আবু.মো.খাইরুল কবির বলেন,কারখানার ময়লা আর্বজনা ও ময়লা পানি যদি পুকুরে ফেলা হয় তাহলে এটা ঠিক নয়। কারন সেই এলাকায় অনেক লোকেই হয়তো থাকে । তারা যদি এই পানির স্পর্শে আসে তাহলে ইনফেকশন হতে পারে। তাই সকলকে সেই পুকুরের পানি থেকে দূরে থাকার জন্য জানান তিনি।

ঠাকুরগাঁও জেলা প্রশাসক ড কে এম কামরুজ্জামান সেলিম সাংবাদিকদের জানান, এখন পর্যন্ত আমার হাতে এমন অভিযোগের কোন কাগজ আসেনি। অভিযোগটি আসলে ব্যবস্থা নেওয়া হবে।

আপনার মতামত লিখুন :