এবার ঠাকুরগাঁওয়ে সন্ধান মিলল এক বৃক্ষ মানবের

SangbadAjKalSangbadAjKal
  প্রকাশিত হয়েছেঃ  06:11 PM, 13 August 2016

মোঃ আরিফুজ্জামান আরিফ, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি ।। এবার ঠাকুরগাঁওয়ে এক বৃক্ষমানবের সন্ধান পাওয়া গেছে। বিরল এই রোগে আক্রান্ত ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার কেটগাঁও গ্রামের মহেন্দ্র রায়ের ছেলে রিপন রায় (০৭) । তার পরিবার জানান , জন্মের তিন মাস পর থেকেই শিশু রিপন রায়ের হাত-পা দিয়ে শিকড়ের মতো আঁচিল বের হতে দেখা দেয়। তার বয়স সাত বছর হয়ে গেলেও সুস্থ করতে পারেননি স্থানীয় চিকিত্সকরা। আর্থিক অভাবের কারণে উন্নত চিকিত্সাও করাতে পারছেন না এই মহেন্দ্র রায়। তিনি পেসায় একজন মুচি (যিনি জুতা সেলাই করেন)।

রিপন কেটগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দ্বিতীয় শ্রেণির ছাত্র। তিন ভাই-বোনের মধ্যে সবার ছোট হল রিপন। রিপন রায় বলে, নিজে আমি কোন কাজ করতে পারিনা। বন্ধুদের সঙ্গে খেলতে ও নিয়মিত স্কুলেও যেতে পারি না।

মা গোলাপী রাণী বলেন, স্থানীয় ডাক্তার দেখাইছি, কিন্তু সুস্থ হওয়ার কোনো নাম নাই। ডাক্তাররা বইলছে ঢাকা বা ভারত লেজান। কিন্তু হামার তো এত টাকাই নাই। হামেরা তো নিজেই চলিবা পারিনা কেমনে ঢাকাত লেগামো?
পীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার হুমায়ুন কবির বলেন, আসলে ধারণা করা হচ্ছে এটা “নিউরন’’ সংক্রান্ত রোগ। এই জাতীয় রোগীদের হাত-পা গাছের শিকড়ের মতো হয়। এই রোগটা আগে ছিল না।

উল্লেখ্য যে, আবুল বাজানদার নামে এক ব্যক্তি হাতে-পায়ে ‘শিকড়ের মতো’ আঁচিল নিয়ে দেশ জুড়ে বৃক্ষমানব হিসেবে আলোচিত হয়ে ওঠেন। পরে তার চিকিত্সায় এগিয়ে আসে সরকার। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে তার চিকিত্সা করা হয়। নয় বার অস্ত্রোপচারের পর তার দুই হাত ও পায়ে এখন কিছুই নেই এবং সে এখন সম্পূর্ণ সুস্থ।

আপনার মতামত লিখুন :