ঝিকরগাছা কৃষি বিভাগের প্রচেষ্টায় টিউলিপ ফুটছে গদখালীতে

মিঠুন সরকার, ঝিকরগাছা (যশোর) প্রতিনিধি

বার্তা বিভাগবার্তা বিভাগ
  প্রকাশিত হয়েছেঃ  10:18 PM, 06 February 2022

বরাবরই কৃষি বিভাগের সার্বিক তদারকিতে কৃষক পায় আধুনিকতা, কৃষি পায় প্রাণ। সময়ের প্রয়োজনে কৃষির আধুনিকায়নে সর্বোচ্চ গুরুত্ব দেন কৃষি বিভাগ।

কৃষি কাজে আধুনিকতার ছোঁয়া দিতে নিরলস কাজ করে যাচ্ছে ঝিকরগাছা উপজেলা কৃষি অফিস। জনবল সঙ্কট থাকলেও কৃষিতে অপার সম্ভাবনা, সম্ভাবনাময় বাজার সৃষ্টি, গবেষণা ও বাস্তবিক জ্ঞান প্রয়োগ করে আধুনিক কৃষিকে আলোর মুখ দেখাচ্ছে এ বিভাগ।

বাংলাদেশে ঢাকার গাজীপুরে প্রথম শীত প্রধান দেশের উচ্চ মূল্যের ফুল টিউলিপ চাষ হলেও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ঝিকরগাছা উপজেলা কৃষি বিভাগের তদারকিতে গদখালীতে এবারই প্রথম ফুটেছে ফুলটি । এ ফুলের প্রদর্শনীটি পেয়েছেন ঝিকরগাছা উপজেলার গদখালীর ফুল চাষী ইসমাইল হোসেন। তার বাগানে ৭ প্রজাতির ৫০০০ টিউলিপ ফুলের বাল্ব আছে এবং প্রায় সব গুলোতেই ফুল ফুটতে শুরু করেছে।

ঝিকরগাছা উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদ হোসেন পলাশ বলেন, ‘নেদারল্যান্ডস থেকে সরকারি খরচে সাত প্রকারের পাঁচ হাজার বাল্ব আমদানি করা হয়। ওই বাল্ব ইসমাইল হোসেনের ৫ শতক জমিতে গত ৬ জানুয়ারি বপন করি। দক্ষিণ-পশ্চিমাঞ্চলে এটিই প্রথম। ২২ জানুয়ারি থেকে টিউলিপ ফুল ফুটতে শুরু করেছে। এরই মধ্যে সানরাইজ, অ্যান্টার্কটিকা হোয়াইট (সাদা), লা বেলা রেড (লাল), মিল্কশেক রেড (লাল) প্রজাতির টিউলিপ ফুটেছে। পর্যায়ক্রমে সাত প্রজাতিরই ফুল ফুটবে বলে আশা করি। আমরা ফুলের রাজ্য গদখালীকে মিনি নেদারল্যান্ডস হিসেবে পরিচিত করে তুলতে চাই।’

 

আপনার মতামত লিখুন :