পঞ্চগড়ে রক্তের ভুল গ্রুপিংয়ে সিজারে বিড়ম্বনা

SangbadAjKalSangbadAjKal
  প্রকাশিত হয়েছেঃ  05:59 PM, 14 July 2016

আবু সাঈদ আটোয়ারী, পঞ্চগড় প্রতিনিধি: প্রসব বেদনায় কাতরাচ্ছিলেন সম্ভাব্য এক মা। চিকিৎসকের পরামর্শে অস্ত্রোপচারের জন্য (সিজারিয়ান) নেওয়া হয়েছে অপারেশন থিয়েটারে। সকল প্রস্তুতি প্রায় সম্পন্ন। রোগীর অবস্থা গুরুতর হওয়ায় আগে থেকেই জোগাড় করে রাখা হয়েছে এক নিকটাত্মীয়ের রক্ত। কিন্তু অপারেশনের ঠিক পূর্ব মুহূর্তে রক্তের গ্রুপ নিয়ে ঘটে বিপত্তি। হাসপাতালের ল্যাবরেটরিতে রোগী ও ডোনারের (রক্তদাতা) রক্তের ক্রস-ম্যাচিংয়ে ধরা পরে ভুল নির্ণয় ছিল রোগীর রক্তের গ্রুপ। এতে বিপাকে পড়েন চিকিৎসকসহ রোগীর লোকজন। সাময়িক বন্ধ রাখা হয় অপারেশনের কার্যক্রম। পরে রোগীকে বাঁচানোর তাগিদে হাসপাতালের স্টাফদের মধ্যে একজনের রক্ত দিয়েই সম্পন্ন করা হয় অস্ত্রোপচার। ওই মা জন্ম দেন ফুটফুটে এক কন্যা শিশুর।

জানা যায়, পঞ্চগড় সদর উপজেলার মোলানীপাড়া এলাকার হোটেল শ্রমিক হাফিজুল ইসলামের সন্তানসম্ভবা স্ত্রী জোসনা বেগমকে চিকিৎসক অপারেশনের পরামর্শ দেন। সেই হিসেবে রোগীকে শারীরিক দুর্বলতার কারণে অপারেশনের ১৫ দিন আগে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে ভর্তি করা হয়। অপারেশনের সময় রোগীর রক্তের প্রয়োজন হতে পারে বলে গ্রুপ নির্ণয় করে রাখতে বলেন চিকিৎসক। সেই হিসেবেই গত ২৮ জুন পঞ্চগড় শহরের সেবা প্যাথলজি অ্যান্ড এক্স-রে সেন্টার নামের একটি বেসরকারি প্যাথলজিতে পরীক্ষা করা হয় রক্ত। এস এম সাদেকুজ্জামান সোহেল নামের একজন টেকনোলজিস্টের স্বাক্ষরিত সিরিয়াল নম্বর ৯-এর একটি রিপোর্টে জানানো হয় জোসনা বেগম নামের ওই রোগীর রক্তের গ্রুপ ও-পজিটিভ।

চাঞ্চল্যকর এই ঘটনাটি ঘটে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে। মঙ্গলবার (১২ জুলাই) দুপুরে ঘটনাটি ঘটলেও ভুল গ্রুপ নির্ণয়কারী ওই প্যাথলজির টেকনোলজিস্ট রোগীর লোকজনকে অনুরোধ করে ধামাচাপা দেওয়ার চেষ্টা করলেও পরে ঘটনাটি ফাঁস হয়ে যায়।

প্রসূতি জোসনা বেগমের স্বামী হোটেল শ্রমিক হাফিজুল ইসলাম বলেন, আমরা গরিব মানুষ, তাই আমাদের সাথে ওরা এইটা করার সাহস পেয়েছে। যে ডাক্তার (টেকনোলজিস্ট) আমার স্ত্রীর রক্তের গ্রুপ ভুল নির্ণয় করেছে আমি তার বিচার চাই।

সেবা প্যাথলজি অ্যান্ড এক্স-রে সেন্টারের টেকনোলজিস্ট এস এম সাদেকুজ্জামান সোহেলের সাথে মুঠোফোনে ভুল রক্তের গ্রুপ নির্ণয়ের ব্যাপারে জানতে চাইলে তিনি কোনো সদুত্তর না দিয়েই ফোন কেটে দেন।

পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের অপারেশন থিয়েটারে থাকা চিকিৎসক মনসুর আলম (অ্যানেস্থেসিয়া) বলেন, বাইরে থেকে পরীক্ষা করে আনা ওই রক্তের গ্রুপ নির্ণয় ভুল ছিল। পরে যে দাতার রক্ত সংগ্রহ করা ছিল তা না দিয়ে রোগীর শরীরে বি-পজিটিভ রক্ত দেওয়া হয়েছে।

আপনার মতামত লিখুন :