রাজধানীতে বসবে ২৪ টি কোরবানির পশুর হাট

rafel shahabrafel shahab
  প্রকাশিত হয়েছেঃ  11:39 AM, 19 June 2020

শাহাব উদ্দীন ( রাফেল ) স্টাফ রিপোর্টারঃ পবিত্র ঈদুল আজহায় ঢাকার দুই সিটিতে এবার ২৪ টি স্থানে অস্থায়ী কোরবানির পশু হাট বসবে।

এরমধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় ১০টি এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় ১৪টি হাট বসবে।

এছাড়া গাবতলীর স্থায়ী পশু বিক্রির হাটেও চলবে কোরবানির পশু বেচাকেনা। ইতিমধ্যে কোরবানির পশুর হাট ইজারা চূড়ান্ত করতে দরপত্র আহ্বান করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। তবে ঢাকা উত্তর সিটি করপোরেশন এখনো পশুর হাট ইজারার দরপত্র চূড়ান্ত করতে পারেনি। চলছে প্রস্তুতি। রবিবার নাগাদ উন্মুক্ত দরপত্র আহ্বান করা হতে পারে বলে জানা গেছে।

ডি এন সিসি সূত্র জানা গেছে, গত ১৪ জুন ১৪টি হাটের অস্থায়ী ইজারার জন্য দরপত্র আহ্বান করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সংস্থাটি। আগামী ২৮ জুন প্রথম পর্যায়ে দরপত্র কেনার শেষ সময় নির্ধারণ করা হয়েছে। দরপত্র জমা দেয়ার শেষ সময় নির্ধারণ করা হয়েছে ২৯ জুন। দ্বিতীয় পর্যায়ে দরপত্র কেনার শেষ সময় নির্ধারণ করা হয়েছে ৮ জুলাই। আর জমা দেয়ার শেষ সময় ৯ জুলাই। তৃতীয় পর্যায়ে দরপত্র কেনার শেষ সময় ১৯ জুলাই এবং জমা দেয়ার শেষ সময় ২০ জুলাই।

দরপত্র আহ্বান করা ডিএনসিসি এলাকার অস্থায়ী পশুর হাটগুলো হলো- উত্তর শাহজাহান পুরের মৈত্রী সংঘ মাঠ এলাকার খালি জায়গা, হাজারীবাগের ইনস্টিটিউট অফ লেদার টেকনোলোজি মাঠ সংলগ্ন খালি জায়গা, কামরাঙ্গীরচরের ইসলাম চেয়ারম্যান বাড়ি থেকে দক্ষিণ বুড়িগঙ্গা বাঁধ পর্যন্ত খালি জায়গা, পোস্তাগোলা শ্মশান ঘাট এলাকার খালি জায়গা, শ্যামপুর বালুর মাঠ সংলগ্ন আশপাশের খালি জায়গা, খিলগাঁও মেরাদিয়া বাজারের পাশের খালি জায়গা, আরমানিটোলা মাঠ সংলগ্ন আশপাশের খালি জায়গা, গোপীবাগে বালুর মাঠ ও কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন আশপাশের খালি জায়গা, যাত্রাবাড়ীর দনিয়া কলেজ সংলগ্ন আশপাশের খালি জায়গা, ধূপখোলা মাঠ সংলগ্ন খালি জায়গা, সাদেক হোসেন খোকা মাঠ সংলগ্ন ধোলাইখাল ট্রাকস্ট্যান্ড এলাকা, ডিএসসিসির আফতাফ নগরের (ইস্টার্ন হাউজিং) ব্লক ই, এফ, জি ও এইচ এবং সেকশন ১ ও ২ এর খালি জায়গা, আমুলিয়া মডেল টাউনের খালি জায়গা এবং লালবাগের রহমতগঞ্জ খেলার মাঠের আশপাশের খালি জায়গা।

করোনাকালে পশুর হাটে কী ধরনের নিয়ম অনুসরণ করা হবে সে বিষয়ে কোনো তথ্য উল্লেখ করা হয়নি। এ বিষয়ে জানতে চাইলে ডিএসসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা মোঃ রাসেল সাবরিন বলেন, ‘অস্থায়ী কোরবানির পশুর হাটের দরপত্র প্রকাশ করে ইজারার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ইজারা চূড়ান্ত হলে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রান্ত স্বাস্থ্যবিধি মেনে কীভাবে হাট পরিচালনা করা হবে সে বিষয়ে ইজারাপ্রাপ্তদের নির্দেশনা দেয়া হবে।

ডিএনসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা মোজাম্মেল হক জানান, ডিএনসিসি এলাকায় ১০টি অস্থায়ী পশুর হাট ইজারা দেয়ার জন্য প্রস্তুতি নেয়া হচ্ছে। তবে হাটগুলো এখনো চূড়ান্ত করা হয়নি। আগামী রবিবার নাগাদ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে।

আপনার মতামত লিখুন :