রমাদ্বান মাসে উসমান (রা.) এর দিন কাটত সিয়াম পালন করে

বার্তা বিভাগবার্তা বিভাগ
  প্রকাশিত হয়েছেঃ  08:56 AM, 15 May 2020

অনলাইন ডেক্সঃ রমাদ্বান মাসে উসমান (রা.) এর দিন কাটত সিয়াম পালন করে আর রাত পার হত সলাত ও সিজদায় পড়ে থেকে। উসমান (রা.) যেদিন শহীদ হন সেদিনও তিনি সিয়ামরত অবস্থাতেই ছিলেন।
.

রমাদ্বানের দিনগুলিতে উনারা আল্লাহর ইবাদাতে কাটিয়ে দিতেন, আজেবাজে কথাবার্তা থেকে মুক্ত থাকতেন।

জাবির ইবনে আব্দুল্লাহ (রা.) বলতেন, তুমি যখন রোজা রাখবে তখন,
“তোমার কান, চোখ, ও জিহবাকে অনর্থক কথাবার্তা ও খারাপ কাজকর্ম থেকে মুক্ত রাখবে। শান্ত থাকবে এবং রোজা থাকা অবস্থাকে রোজা না থাকার অবস্থার সাথে গুলিয়ে ফেলবে না।”

.
সালাফে সলেহীন যেভাবে রমাদ্বানে খারাপ কাজকর্ম থেকে নিজেদেরকে গুটিয়ে রাখতেন, একইভাবে বেদ্বীন গুনাহগারদের সুহবত থেকে নিজেদেরকে গুটিয়ে রাখতেন। তাদের সাথে মিশতেন না।

আব্দুল্লাহ ইবনু মাস’উদ (রা.) এর একটি ঘটনা থেকে জানা যায়, তিনি এক বিয়ের দাওয়াতকে উপেক্ষা করেছিলেন শুধুমাত্র সেখানে শারিয়াহ বহির্ভূত কার্যকলাপ থাকার কারণে। সালাফগণ সকল প্রকার পাপাচার ও বিদআত থেকে মুক্ত থাকতেন। এভাবেই উনারা উনাদের আত্মা পবিত্র রাখতেন, বিশুদ্ধ রাখতেন। দুষ্ট লোকদের ভ্রান্ত বিশ্বাস ও দুনিয়াবী চলাফেরা উনাদের কখনই আকৃষ্ট ও মোহাবিষ্ট করতে পারত না। শুধুমাত্র নেককার লোকদের সুহবত ও সান্নিধ্যে থেকে ঈমান তরতাজা রাখতেন। উনাদের মধ্যে কিঞ্চিত পরিমাণ শারিয়াহ বহির্ভূত কোন বিষয়াদি পরিলক্ষিত হত না। ইফতারের সময় হলে উনারা গরীব দুঃখীদের মাঝে ছুটে চলে যেতেন।

.
আব্দুল্লাহ ইবনু উমার (রা.) গরীব দুঃখীদের মাঝে বসে তাদের সাথে ইফতার করতেন। ইফতার গ্রহণের সময় যদি কেউ এসে উনার কাছে এসে খাবার চাইত, তখন তিনি তার নিজের অংশটুকু তাঁকে দিয়ে দিতেন।

আপনার মতামত লিখুন :