উত্তর জনপদের ত্যাগী,কর্মঠ, উন্নয়ন উদ্ভাবক রাজনীতিবিদ আব্দুল মান্নান এমপির মৃত্যুতে শোকের মাতম

rafel shahabrafel shahab
  প্রকাশিত হয়েছেঃ  11:17 PM, 19 January 2020

জাহিদুল ইসলাম জাহিদ, সারিয়াকান্দি (বগুড়া) প্রতিনিধি: ৩৬ বগুড়া -১ সংসদীয় আসনের সদস্য, বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সভাপতি ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সাংগঠনিক সম্পাদক কৃষিবিদ আব্দুল মান্নান (৬৬) মৃত্যু বরণ করেছেন(ইন্না নিল্লাহে..রাজেউন)। পারিবারিক সূত্রে জানাগেছে,গত বৃহস্পতিবার সকালে তিনি তার ঢাকার ধানমন্ডিস্থ বাসভবনে হঠাৎ অসুস্থ হয়ে পড়লে প্রথমে পপুলার হাসপাতালে নেওয়া হয়। সেখানে অবস্থার অবনতি হলে দুপুরে ল্যাব এইড হাসপাতালে ভর্তি করা হয় । তিন দিন লাইফ সার্পেটে রাখা হয় । কর্তব্যরত চিকিৎসক ১৮ জানুয়ারী শনিবার সকাল ৮টায় তাকে মৃত ঘোষণা করেন ।

বর্ষিয়ান এই নেতার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে সর্বত্র শোকের ছায়া নেমে আসে। মৃত্যুকালে তিনি স্ত্রী এক ছেলে এক মেয়ে , আত্নীয় স্বজন ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন ।বর্তমানে তার লাশ ঢাকা বারডেম হাসপাতালের হিম ঘরে রাখা হয়েছে । সোমবার সকাল ৮ টায় মরহুমের প্রথম নামাজে জানাজা কৃষিবিদ ইন্সটিটিউট (কেআইবি) প্রাঙ্গনে, দ্বিতীয় জানাজা সকাল ১০ টায় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় অনুষ্ঠিত হবে । এরপর তার লাশ হেলিকপ্টার যোগে তার নির্বাচনী এলাকা সোনাতলা আনা হবে এবং দুপুর ২ টায় সেখানে তৃতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হবে । পরে সারিয়াকান্দি ডিগ্রী কলেজ মাঠে বিকাল ৪টায় চতুর্থ নামাজে জানাজা শেষে তার লাশ সারিয়াকান্দি কেন্দ্রীয় ঈদগাহ মাঠ মডেল জামে মসজিদ সংলগ্ন পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

আব্দুল মান্নান এমপি বগুড়ার সারিয়াকান্দি উপজেলার সদর ইউনিয়নের শালুখা গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৫৩ সালে ১৯ ডিসেম্বর জন্ম গ্রহন করেন । তার পিতার নাম মরহুম জালাল উদ্দিন সরদার, মাতা মরহুম মুনজিলা বেগম,. সাত ভাই বোনের মধ্যে তিনি দ্বিতীয় । আব্দুল মান্নানের শিক্ষা জীবন শুরু হয় ময়ূরের চর সরকারি প্রথমিক বিদ্যালয় থেকে। ছোট বেলা থেকেই তিনি ছিলেন ডানপিঠে। ১৯৬৯ সালে তিনি সারিয়াকান্দি সরকারি উচ্চ বিদ্যালয় থেকে কৃৃতিত্বের সাথে এস.এস.সি পাশ করেন । ১৯৭১সালে মুজিব বাহিনীর সদস্য হিসেবে স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহন করেন । ১৯৭৫ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি এগ্রি অনার্স ও ১৯৭৭সালে এমএসসি এগ্রি ক্যামস্ট্রি এবং ১৯৭৯ সালে এমএমসি এগ্রি ক্যামস্ট্রি উচ্চতর ডিগ্রি অর্জন করেন । শিক্ষা জীবন শেষে তিনি সাইন্ট্রিফিক অফিসার হিসেবে পাট গবেষনা ইনষ্টিটিউটে চাকুরী করেন । বাংলাদেশ কৃষি বিশ্ববিদালয়ে অধ্যায়নরত অবস্থায় তিনি ছাত্র রাজনীতে যোগদান করেন এবং বাকসুর ভিপি নির্বাচিত হন । ১৯৮৩-১৯৮৫ সাল পর্যন্ত বাংলাদেশ ছাত্র লীগের সভাপতির দায়িত্ব পালন করেন । এরপর ১৯৯১ সালে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের সহ- প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং ১৯৯৬ সালে প্রচার ও প্রকাশনা সম্পাদকের দায়িত্ব পালন করেন । ২০০২সালের ২৬ ডিসেম্বর আব্দুল মান্নান আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হন । ১৯৯৮ সাল থেকে ২০০২ পর্যন্ত তিনি দুই মেয়াদে বাংলাদেশ কৃষিবিদি ইন্সটিটিউশনের মহাসচিব নির্বাচিত হন । ২০০৮ সালে ২৯ ডিসেম্বর নবম জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া -১ আসনে আওয়মী লীগের প্রার্থী হিসেবে নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন । পরে তিনি কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য হিসেবে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখেন, এছাড়া ২০১৪ সালে ৫ জানুয়ারী ১০ম সংসদ নির্বাচন, এবং ২০১৮ সালে ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তৃতীয় বারের মতো সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন । তার এলাকায় ব্যাপক উন্নয়ন কর্মকান্ডে ভূমিকা রাখেন ।

তার মৃত্যুতে শোক সন্তপ্ত পরিবারের প্রতি সারিয়াকান্দি প্রেসক্লাব, মডেল প্রেসক্লাব, অনলাইন প্রেসক্লাব সহ বিভিন্ন রাজনৈতিক দল, শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক সাংস্কৃতিক সংগঠন গভীর সমবেদনা জানিয়েছেন ।

 

আপনার মতামত লিখুন :